আজ মিউনিখে শিল্প সম্মেলনে যোগ দেবেন মুখ্যমন্ত্রী

লগ্নির খোঁজে জার্মানিতে মুখ্যমন্ত্রী। আজ মিউনিখে শিল্প সম্মেলনে যোগ দেবেন তিনি। সেখানে প্রধানত গাড়ি শিল্প, উত্‍পাদন শিল্প এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারকারী জার্মান সংস্থাগুলিকে রাজ্যে লগ্নির আহ্বান জানানো হবে। সম্মেলনে থাকবেন একশো কুড়ি জন শিল্পপতি।

Updated By: Sep 7, 2016, 10:22 AM IST
আজ মিউনিখে শিল্প সম্মেলনে যোগ দেবেন মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: লগ্নির খোঁজে জার্মানিতে মুখ্যমন্ত্রী। আজ মিউনিখে শিল্প সম্মেলনে যোগ দেবেন তিনি। সেখানে প্রধানত গাড়ি শিল্প, উত্‍পাদন শিল্প এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারকারী জার্মান সংস্থাগুলিকে রাজ্যে লগ্নির আহ্বান জানানো হবে। সম্মেলনে থাকবেন একশো কুড়ি জন শিল্পপতি।

এখন গন্তব্য মিউনিখ। সিঙ্গাপুর-লন্ডনের পর এ বার লগ্নির খোঁজে  জার্মানিতে মুখ্যমন্ত্রী। মাদার টেরেসাকে সন্ত ঘোষণার আমন্ত্রণ গ্রহণ করেই মনস্থির করে ফেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রোম যখন যাচ্ছেনই তখন কাছেই জার্মানিতে সে দেশের বণিকমহলের কাছে তুলে ধরবেন বাংলার শিল্প সম্ভাবনা। ভারতে প্রায় দুশোটি জার্মান সংস্থার অফিস রয়েছে। তার মধ্যে উনিশটি বড় সংস্থা। আগেই তাদের সঙ্গে কথা বলে রাখা হয়েছে।

বুধবার মিউনিখ শিল্প সম্মেলনে ১২০ জন প্রথম সারির শিল্পপতির কাছে ব্র্যান্ড বাংলার কথা তুলে ধরবেন মুখ্যমন্ত্রী। শিল্প সম্মেলনে থাকবে এ দেশের ২৯ জন শিল্পপতির বাণিজ্য প্রতিনিধি দল। বৃহস্পতিবার মিউনিখে শিল্পপতিদের সঙ্গে ওয়ান-টু-ওয়ান বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। লগ্নি টানতে জার্মানিতে কী হবে কৌশল? তারও পরিকল্পনা করে ফেলা হয়েছে বলে জানা গেছে।

প্রধানত গাড়ি শিল্প, উত্‍পাদন শিল্প এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারকারী জার্মান সংস্থাগুলিকে লগ্নির আহ্বান জানানো হবে। ভারতের প্রায় ৫০০ সংস্থা জার্মানিতে চামড়ার জিনিস রফতানি করে। জার্মান সংস্থাগুলি যাতে এ রাজ্য থেকে চামড়ার জিনিস বেশি আমদানি করে সে কথা বলা হবে। তুলে ধরা হবে রাজ্যে খাদ্য প্রক্রিয়াকরণে সম্ভাবনার কথা। সরকারের স্থায়িত্ব, পরিকাঠামো, দক্ষ মানবসম্পদ এবং প্রশাসনিক স্বচ্ছতাকে লগ্নির ইতিবাচক কারণ হিসাবে তুলে ধরা হবে।

জমি ব্যাঙ্ক থাকায় লগ্নিতে জমি সমস্যা হবে না বলেও জার্মান সংস্থাগুলিকে দেওয়া হবে আশ্বাস। লগ্নিতে রাজ্যের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে জার্মানিতে থাকবেন এ দেশের শিল্পপতিরা। বাণিজ্য প্রতিনিধি দলে উল্লেখযোগ্যদের মধ্যে রয়েছেন, রাজ্যসভার সাংসদ ড. সুভাষ চন্দ্র। অম্বুজা নেওটিয়া গোষ্ঠীর হর্ষ নেওটিয়া। RP-সঞ্জীব গোয়েঙ্কা গোষ্ঠীর সঞ্জীব গোয়েঙ্কা। কেভেন্টার অ্যাগ্রো লিমিটেডের মায়াঙ্ক জালান। চ্যাটার্জি গোষ্ঠীর পূর্ণেন্দু চ্যাটার্জি। বন্ধন ব্যাঙ্কের MD চন্দ্রশেখর ঘোষ।

মিউনিখ সম্মেলনে মুখ্যমন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রী অমিত মিত্রও থাকবেন। ইতিমধ্যেই তিনি জার্মানি পৌছে গেছেন। মিউনিখে BMW-র হেড অফিস। গাড়ি শিল্পে লগ্নির খোঁজে তাদের সঙ্গে কথা বলবেন অর্থমন্ত্রী। সোমবার ডুসেলডর্ফে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন অমিত মিত্র। মঙ্গলবার মিউনিখে BMW-র বোর্ড অফ ডিরেক্টরসের সঙ্গে কথা বলবেন অর্থমন্ত্রী। বাভারিয়া এবং স্টুটগার্টেও তাঁর শিল্প-বৈঠক করার কথা।

জার্মানিতে ইন্দো-জার্মান চেম্বার অফ কমার্স-সহ একাধিক বণিকসভার সঙ্গে কথা বলবেন অর্থমন্ত্রী অমিত মিত্র। একসময় মেড ইন জার্মানি লেখা জিনিসের এ দেশে আলাদা কদর ছিল। যে সুনাম এখনও রয়েছে। মুখ্যমন্ত্রী আবার রাজ্যে উত্‍পাদন শিল্পে গতি আনায় জোর দিয়েছেন। ফলে, দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর তাঁর প্রথম বিদেশ সফরে জার্মানিতে শিল্প সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে সব মহল।

.