"আমি আমার রাঁধুনিকে পেঁয়াজ দিয়ে রান্না করতে মানা করেছি", রপ্তানি বন্ধে দিল্লিকে খোঁচা হাসিনার

আপনারা কি চান আমরা পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিই?

Updated By: Oct 4, 2019, 04:58 PM IST
"আমি আমার রাঁধুনিকে পেঁয়াজ দিয়ে রান্না করতে মানা করেছি", রপ্তানি বন্ধে দিল্লিকে খোঁচা হাসিনার

নিজস্ব প্রতিবেদন :  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর রাধুনিদের পেঁয়াজ দিয়ে রান্না না করার নির্দেশ দিয়েছেন। কিন্তু কেন? কারণ হিসেবে তিনি স্পষ্ট জানিয়েছেন, আগে থেকে কোনও নোটিস ছাড়া ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে। তাই এমন নির্দেশিকা।

ভারতে অগ্নিমূল্য পেঁয়াজ। আর তাই প্রতিবেশি বাংলাদেশে রপ্তানি বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার। নয়া দিল্লিতে ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম আয়োজিত 'ইন্ডিয়া ইকনমিক সামিটে' যোগ দিতে এসে পেঁয়াজ নিয়ে মোদী সরকারকে হালকা খোঁচা দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা হিন্দিতে ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের উদ্দেশে বলেন, "পেঁয়াজ নিয়ে একটু সমস্যায় পড়ে গিয়েছি। হঠাত্ করে আপনারা পেঁয়াজ বন্ধ করে দেওয়ায় আমাদের অসুবিধে হয়ে গেছে। এরপর থেকে এরকম কিছু করলে আগে থেকে আমাদের জানিয়ে দেবেন।" 

 

কার্যত হাসিনা প্রশ্ন ছুঁড়ে দিলেন, আমার জানা নেই কেন আপনারা পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছেন? আমি জানি না, আপনারা কি চান আমরা পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিই? এই প্রশ্ন ছুঁড়ে দেওয়ার পাশাপাশি তিনি বলেন, "পেঁয়াজ রপ্তানি বন্ধ হওয়ার পর আমি আমার রাঁধুনিকে পেঁয়াজ দিয়ে রান্না করতে মানা করেছি।" হাসিনার এই কথা শুনে উপস্থিত সকলেই প্রায় হেসে ওঠেন। সেই সঙ্গে পরিস্থিতি শীঘ্রই ঠিক হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন হাসিনা।

২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজের রপ্তানি বন্ধ রেখেছ ভারত। অগ্নিমূল্য পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে বিদেশে পেয়াঁজ রফতানি বন্ধ করেছে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অধীনস্থ ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড।    

আরও পড়ুন - "মোদীর সঙ্গে কথা হয়েছে, সব ঠিক আছে", NRC নিয়ে মোদীর আশ্বাসে সন্তুষ্ট হাসিনা

.