আফিগানিস্তানে লাইব্রেরি তৈরি নিয়ে মোদীকে উপহাস ট্রাম্পের

ট্রাম্পের কটাক্ষ, "উনি কী চাইছিলেন যে আমি বলি ওই লাইব্রেরি তৈরির জন্য অনেক ধন্যবাদ। আমি তো জানিই না যে ওখানে কে বই পড়বে!"

Updated By: Jan 3, 2019, 12:10 PM IST
আফিগানিস্তানে লাইব্রেরি তৈরি নিয়ে মোদীকে উপহাস ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে উপহাস করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে প্রকাশ্যে নয়। শোনা যাচ্ছে ২০১৯ সালের প্রথম ক্যাবিনেট মিটিং চলাকালীন তিনি মোদীকে নিয়ে উপহাস করেন।

আরও পড়ুন: ভোটের ময়দানে হিরোগিরি দেখাতে ব্যর্থ হিরো আলম

জানা গিয়েছে যে ওই বৈঠকে ট্রাম্প জানিয়েছেন, তাঁর সঙ্গে সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে আফগানিস্তানে লাইব্রেরি তৈরি করে দিয়েছে ভারত সরকার। টানা পাঁচ ঘণ্টা ধরে এ নিয়েই নাকি আলোচনা হয়।

এর পর মোদীকে উদ্দেশ্য করে তাঁর কটাক্ষ, "উনি কী চাইছিলেন যে আমি বলি ওই লাইব্রেরি তৈরির জন্য অনেক ধন্যবাদ। আমি তো জানিই না যে ওখানে কে বই পড়বে!"

যদিও এটা এখনও স্পষ্ট নয় যে কোন প্রকল্পের কথা তিনি বলেছেন। তবে ২০০১ সাল থেকে ভারতের তরফ থেকে বরাবর সাহায্য করা হচ্ছে আফগানিস্তানকে। বিশেষ করে জোর দেওয়া হয়েছে আফগানদের শিক্ষার প্রসারে।

আরও পড়ুন: মাধ্যমিক স্তরও পার করেননি, দিব্যি বিমান চালাচ্ছেন পিআইএ-র ৫ পাইলট 

২০১৫ সালে উদ্বোধন করা হয়েছিল আফগানিস্তানের সংসদ ভবনের। সেই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখন আফগানদের উচ্চশিক্ষা ও কারিগরি শিক্ষায় সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

.