ভারতীয় "কমলা" নৌকায় ভোটের বৈতরণী পার করতে চাইছেন বিডেন! চাঁচাছোলা আক্রমণ ট্রাম্পের

জো বিডেন ক্ষমতায় এলে ইতিহাস গড়বে ডেমোক্র্যাট।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 12, 2020, 11:08 AM IST
ভারতীয় "কমলা" নৌকায় ভোটের বৈতরণী পার করতে চাইছেন বিডেন! চাঁচাছোলা আক্রমণ ট্রাম্পের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সামনেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ডেমোক্র্যাট জো বিডেনের সঙ্গে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের মসনদ দখলের লড়াই। সেখানেই নিজের ব্রহ্মাস্ত্র প্রয়োগ করলেন বিডেন। তাঁর রানিং মেট হিসাবে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য বেছে নিলেন ভারতীয় বংশোদ্ভুত কৃষ্ণাঙ্গ কমলা হ্য়ারিসকে। যা মার্কিন ইতিহাসে এই প্রথম।

কয়েকদিন আগেই জর্জ ফ্লয়েডকে কেন্দ্র করে "ব্ল্যাক লাইভ ম্যাটারস" আন্দোলন দেখেছে গোটা বিশ্ব। মার্কিন পুলিসের সংস্কারের দাবিতে সরব হয়েছিলেন কমলাও। তাই কি কমলাকে তুরুপের তাস বানিয়ে কৃষ্ণাঙ্গ ভোট নিজের দিকে টানার চেষ্টা করছেন বিডেন। এ প্রশ্নও তুলছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: তৃতীয় পর্বের ট্রায়াল ছাড়াই বিশ্বের প্রথম ভ্যাকসিন! প্রশ্নের মুখে রাশিয়ার "স্পুটনিক V"

জো বিডেন ক্ষমতায় এলে ইতিহাস গড়বে ডেমোক্র্যাট। মার্কিন মুলুকে এই প্রথম কোনও মহিলা ভাইস প্রেসিডেন্ট হবেন কমলা হ্যারিস। এর আগে ১৯৮৪ ও ২০০৪ সালে মহিলা ভাইস প্রেসিডেন্ট মনোনীত হলেও হোয়াইট হাউসে প্রবেশ করা হয়নি তাঁদের।

কমলা এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব সামলেছেন। ডেমোক্যাটরা হোয়াইট হাউস দখল করলে ৫৫ বছর বয়সী  কমলাই হবেন আমেরিকার প্রথম অশ্বেতাঙ্গ ভারতীয় বংশোদ্ভূত মহিলা ভাইস প্রেসিডেন্ট। তবে বিডেনের এই সিদ্ধান্তকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর কথা অনুযায়ী বিডেনের এই সিদ্ধান্ত "সবচেয়ে ভয়ঙ্কর।" কমলাকে "মার্কিন সেনেটরদের মধ্যে কেউ সম্মান করে না" বলে কটাক্ষও করেছেন ট্রাম্প। তবে ট্রাম্পের রানিং মেট মাইক পেন্সের সঙ্গে ভোটের সম্মুখ সমরে নামছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস তা কার্যত নিশ্চিত।

.