‘হাউডি মোদীর’ অনুষ্ঠান সেরে সোমবার ইমরান, মঙ্গলবার মোদীর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প

হোয়াইট হাউজের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, হাউসটনের ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন মার্কিন প্রেসিডেন্ট। এই দিনই ওহিও-তে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসনের সঙ্গে বৈঠক করবেন তিনি

Updated By: Sep 21, 2019, 12:00 PM IST
‘হাউডি মোদীর’ অনুষ্ঠান সেরে সোমবার ইমরান, মঙ্গলবার মোদীর সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রবিবার হাউস্টনে ‘হাউডি মোদী’। এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে যেমন মরিয়া ভারতীয় বংশোদ্ভূত ৫০ হাজার মানুষ, তেমনই উত্সুক খোদ মার্কিন প্রেসিডেন্টেও। নিন্দুকেরা বলছেন, ভোট ব্যাঙ্ক গোচ্ছাতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ২০২০-র নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে নরেন্দ্র মোদীর হাত ধরে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকের কাছে পৌঁছে যাওয়ার এত ভাল মঞ্চ আর কোথায় পাবেন তিনি? এরপর সোমবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করবেন তিনি।

হোয়াইট হাউজের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, হাউসটনের ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন মার্কিন প্রেসিডেন্ট। এই দিনই ওহিও-তে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসনের সঙ্গে বৈঠক করবেন তিনি। ২৩ সেপ্টেম্বর নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানেই ইমরান খান এবং মঙ্গলবার ফের নরেন্দ্র মোদীর সঙ্গে পার্শ্ববৈঠক করবেন তিনি।

আরও পড়ুন- বিপাকে বেঞ্জামিন! ত্রিশঙ্কুর পথে হাঁটছে ইজ়রায়েল নির্বাচনের ফল

‘হাউডি মোদী’র মঞ্চে মোদী-ট্রাম্পের এই সাক্ষাতকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শৃঙ্গলা। জুন মাসে পণ্য রফতানির ক্ষেত্রে ভারতকে বিশেষ সুযোগ-সুবিধা দেওয়া বন্ধ করেছিল আমেরিকা। এ ছাড়াও ভারতের বেশ কিছু পণ্যের উপরে কর ছাড় দেওয়াও বন্ধ করে দিয়েছে ট্রাম্প সরকার। শুধু তাই নয়, রাশিয়া থেকে মিসাইল ডিফেন্স সিস্টেম কেনার ক্ষেত্রেও বার বার আপত্তি তুলেছিল আমেরিকা। সব মিলিয়ে বিগত কয়েক মাস ধরে বাড়তে থাকা তিক্ততা কাটিয়ে ভারত-আমেরিকার সম্পর্ক ইতিবাচক দিকে মোড় নেবে বলে আশা দু’দেশের কূটনৈতিকদের।