Pulitzer Prize: সাংবাদিকতায় অবদানের জন্য সম্মানিত ২ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক

সাংবাদিকতার জন্য আমেরিকার সর্বোচ্চ পুরস্কার পেলেন তাঁরা

Updated By: Jun 12, 2021, 02:10 PM IST
Pulitzer Prize: সাংবাদিকতায় অবদানের জন্য সম্মানিত ২ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক

নিজস্ব প্রতিবেদন: সাংবাদিকতার জন্য পুলিৎজার পুরস্কারে (Pulitzer Prize) সম্মানিত হলেন দুই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক (Journalists)। দুটি ভিন্ন বিভাগে বাজফিডের (Buzzfeed) মেঘা রাজগোপালন (Megha Rajagopalan) ও ট্যাম্পা বে টাইমসের নীল বেদি (Neil Vedi) জিতলেন পুরস্কার। সাংবাদিকতায় অসামান্য অবদানের জন্য কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব জার্নালিজমের এক বিশেষ বোর্ড সাংবাদিকতার জন্য আমেরিকার সর্বোচ্চ এই পুরস্কার দেয়। এবছর ১০৫তম বর্ষে পা দিল এই পুরস্কার বিতরণ। 

আন্তর্জাতিক সাংবাদিকতার জন্য পুরস্কার পেলেন বাজফিডের মেঘা রাজগোপালন (Megha Rajagopalan)। চিনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচারের পর্দা ফাঁস করায় এই পুরস্কার পেলেন তিনি। এই পুরস্কার ভাগ করে নিয়েছেন ঐ ইন্টারনেট মিডিয়ারই সহকর্মী অ্যালিসন কিং এবং ক্রিস্টো বাসচেকের সঙ্গে। অ্যালিসন পেশায় আর্কিটেক্ট। ক্রিস্টো একজন প্রোগ্রামার। মেঘাকে এই দুইজনই সাহায্য করেছিলেন।

আরও পড়ুন: উহানের ল্যাব থেকেই লিক্ড Corona? 'অর্থহীন' বলছে চিন, নাছোড়বান্দা আমেরিকা

ভারতীয় বংশোদ্ভূত আরও এক সাংবাদিক পুলিৎজার পুরস্কার পেয়েছেন। স্থানীয় রিপোর্টিংয়ের জন্য পুরস্কার পেলেন ট্যাম্পা বে টাইমসের নীল বেদি (Neil Vedi)।  ফ্লোরিডায় কম্পিউটারের মাধ্যমে পুলিস যেভাবে সম্ভাব্য অপরাধীদের চিহ্নিত করে রাখে, সেই বিষয়ে একটি তদন্তমূলক সিরিজ করেছিলেন তিনি। তাঁকে সাহায্য করেন ক্যাথলিন ম্যাকগ্ররিও। এই পুরস্কার ভাগ করে নিয়েছেন দুজনে।

সাংবাদিকতার জন্য আমেরিকার সর্বোচ্চ পুরস্কার পেলেন তাঁরা। 'আমি স্তম্ভিত। আমার গোটা দলের প্রতি আমি কৃতজ্ঞ। অনেক লোক সাহায্য করেছেন। সর্বোপরি সেসব প্রাক্তন কয়েদিদের ধন্যবাদ জানাতে চাই, যারা অনেক ঝুঁকি নিয়ে জিনজিয়াং প্রদেশের ক্যাম্পের বিষয়ে আমাকে তথ্য দিয়েছেন,' প্রতিক্রিয়া রাগোপালনের। যদিও নীল বেদির করফে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।  

আরও পড়ুন: Mehul Choksi: হাইকোর্টেও খারিজ জামিনের আবেদন, আপাতত Dominica-তে ঠাঁই চোকসির

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.