একদিনে মারা গেলেন প্রায় দুহাজার মানুষ, ৭০ শতাংশ করোনা আক্রান্ত নিউ ইয়র্কের

ট্রাম্পের প্রশাসন অন্তত দু লক্ষ মানুষের মৃত্যুর আশঙ্কা করছে। 

Updated By: Apr 8, 2020, 02:55 PM IST
একদিনে মারা গেলেন প্রায় দুহাজার মানুষ, ৭০ শতাংশ করোনা আক্রান্ত নিউ ইয়র্কের

নিজস্ব প্রতিবেদন— করোনাভাইরাস আমেরিকায় ছড়াতে শুরু করার পর ডোনাল্ড ট্রাম্পকে লকডাউনের পথে হাঁটতে বলেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু সেই সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, লকডাউন করার জন্য আমেরিকার জন্ম হয়নি। মাসখানেকের মধ্যেই থুতু গিলতে হল ট্রাম্পকে। এখন তিনি বুঝতে পারছেন হয়তো, সব ব্যাপারে মস্তানি চলে না। তাঁর হঠকারী সিদ্ধান্তের জন্য আমেরিকার বহু মানুষের প্রাণহানি হয়েছে। করোনায় আক্রান্ত হয়েছেন কয়েক লাখ মানুষ। ট্রাম্পের প্রশাসন এখন হন্যে হয়ে করোনার ওষুধ খুঁজতে নেমেছে। তবে সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিলে হয়তো এই মহামারী কিছুটা হলেও ঠেকাতে পারত তাঁর দেশ।

গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৯৬৬ জন করোনা আক্রান্ত প্রাণ হারিয়েছেন আমেরিকায়। শেষপর্যন্ত এই মৃত্যুমিছিল কোথায় গিয়ে থামবে তা এখনও বোঝা যাচ্ছে না। তবে ট্রাম্পের প্রশাসন অন্তত দু লক্ষ মানুষের মৃত্যুর আশঙ্কা করছে। এমন অসহায় অবস্থায় পড়ে ট্রাম্পের এখন মাথার ঠিক নেই। করোনার চিকিত্সায় জরুরি ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন পাওয়ার জন্য তিনি ভারতকেও হুমকি দিতে ছাড়ছেন না। এই ট্রাম্প কয়েকদিন আগে ভারত সফরে এসেছিলেন। তার পর ভারত—আমেরিকার বন্ধু্ত্বপূর্ণ সম্পর্ক নিয়ে অনেক ভাল ভাল কথাই বলে গিয়েছিলেন। কিন্তু দুঃসময়ে বন্ধু চেনা যায়! আর এই চরম দুঃসময়ে বোঝা যাচ্ছে, আমেরিকা ভারতের কেমন বন্ধু!

আরে পড়ুন— করোনা আক্রান্তদের সেবা করতে হাসপাতালে ফিরছেন মিস ইংল্যান্ড ভাষা মুখার্জী

বুধবার ভোর পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১২ হাজার ৮৫৪ জনের।  আক্রান্ত বেড়ে হয়েছে ৪ লাখ ৪১২ জন। সুস্থ হয়ে উঠেছেন ২১ হাজার ৬৭৪ জন। অত্যন্ত সঙ্কটজনক অবস্থায় রয়েছেন ৯ হাজার ১৬৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ ধরা পড়েছে ৩৩ হাজার ৩১৯ জনের। যা কিনা ট্রাম্পের প্রশাসনের রাত ঘুম কেড়ে নিয়েছে। রোজই যেন কয়েক হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন।