USA-র রাষ্ট্রপতির সঙ্গে কথা Zelensky-র, Russia-র উপর আরও বেশি নিষেধাজ্ঞার দাবি

আমেরিকান নেতারা অতিরিক্ত দশ বিলিয়ন ডলার সাহায্য প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিন্তু হোয়াইট হাউস এখনও পর্যন্ত তেলের আমদানির উপর নিষেধাজ্ঞার দাবি প্রত্যাখ্যান করেছে।

Updated By: Mar 6, 2022, 07:37 AM IST
USA-র রাষ্ট্রপতির সঙ্গে কথা Zelensky-র, Russia-র উপর আরও বেশি নিষেধাজ্ঞার দাবি

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky) ঘোষণা করেছেন যে তিনি রবিবার (Sunday) মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) সঙ্গে ফোনে কথা বলেছেন। এই কথোপকথনে রাশিয়ার (Russia) বিরুদ্ধে আর্থিক সহায়তা এবং নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা করা হয়েছে। 

"টানা কথোপকথনের অংশ হিসাবে, @POTUS এর সঙ্গে আমার আরেকটি কথোপকথন হয়েছে," জেলেনস্কি টুইট করেছেন। "এজেন্ডায় নিরাপত্তা, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখার বিষয়গুলি অন্তর্ভুক্ত ছিল।"

এর কয়েক ঘন্টা আগে, ইউক্রেনের নেতা মার্কিন আইন প্রণেতাদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে কথা বলেন। তার দেশকে আরও সহায়তা এবং রাশিয়ান তেল আমদানিকে কালো তালিকাভুক্ত করার অনুরোধ করেছিলেন তিনি।

আমেরিকান নেতারা অতিরিক্ত দশ বিলিয়ন ডলার সাহায্য প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিন্তু হোয়াইট হাউস এখনও পর্যন্ত তেলের আমদানির উপর নিষেধাজ্ঞার দাবি প্রত্যাখ্যান করেছে। এরফলে মূল্যবৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এই বর্ধিত দাম ইতিমধ্যে রেকর্ড মুদ্রাস্ফীতির ফলে ক্ষতিগ্রস্ত মার্কিন গ্রাহকদের আরও বেশি ক্ষতি করবে।

আরও পড়ুন: Supreme court of Bangladesh: ভার্চুয়াল শুনানিতে ইতি, রবিবার বাংলাদেশ সুপ্রিম কোর্ট ফিরছে পুরনো পদ্ধতিতে

পশ্চিমী মিত্রদের কাছ থেকে ইউক্রেনকে অস্ত্র, গোলাবারুদ এবং প্রচুর অর্থসাহায্য করা হয়েছে। ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া মস্কোর (Moscow) আক্রমণের বিরুদ্ধে কিয়েভকে (Kyiv) শক্তিশালী করার জন্য ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে রাশিয়ার উপরে।

ওয়াশিংটন গত সপ্তাহে ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম অনুমোদন করেছে। মার্কিন ইতিহাসে এই ধরনের সবচেয়ে বড় প্যাকেজ এটি।

সপ্তাহান্তে পোলিশ (Poland) সীমান্তে ইউক্রেনের উদ্বাস্তুদের মাঝে পরিদর্শন করার সময়, মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি (Antony) বলেন যে প্রায় ১.৪ মিলিয়ন মানুষ দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় উদ্ভূত মানবিক সংকট মোকাবেলায় সহায়তার জন্য ওয়াশিংটন ২.৭৫ বিলিয়ন ডলার দিচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.