সু কি-কে অত্যাচারিত রহিঙ্গাদের দেখতে যাওয়ার নির্দেশ রাষ্ট্রপুঞ্জের

রাষ্ট্রপুঞ্জের নির্দেশ এল সু কি-র কাছে। মায়ানমারের প্রধানমন্ত্রীকে এবার রাখাইন প্রদেশের অত্যাচারিত রোহিঙ্গা মুসলিমদের বাস্তবিক জীবন চিত্র দেখে আসতে নির্দেশ দিল রাষ্ট্রপুঞ্জ।

Updated By: Dec 10, 2016, 06:36 PM IST
সু কি-কে অত্যাচারিত রহিঙ্গাদের দেখতে যাওয়ার নির্দেশ রাষ্ট্রপুঞ্জের

ওয়েব ডেস্ক: রাষ্ট্রপুঞ্জের নির্দেশ এল সু কি-র কাছে। মায়ানমারের প্রধানমন্ত্রীকে এবার রাখাইন প্রদেশের অত্যাচারিত রোহিঙ্গা মুসলিমদের বাস্তবিক জীবন চিত্র দেখে আসতে নির্দেশ দিল রাষ্ট্রপুঞ্জ।

প্রসঙ্গত, মায়ানমারে প্রবল অত্যাচারের সম্মুখীন হচ্ছেন রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়। কিছুদিন আগে রাষ্ট্রপুঞ্জে এমন দাবি উঠলে তা অস্বীকার করা হয় মায়ানমার সরকারের পক্ষ থেকে। এদিকে বর্তমানে এই রোহিঙ্গাদের উপর অত্যাচার নিয়ে রীতিমতো সরব জাকার্তা থেকে বাংলাদেশ।

আরও পড়ুন- দু'দিনে ৩৯টি ISIS ঘাঁটি ধ্বংস!

মায়ানমারের সু কি সরকারের এক্ষেত্রে খানিকটা হাত-পা বাঁধা। কারণ, দেশের নিরাপত্তার দায়িত্ব স্বশাসিত সেনাবাহিনীর হাতে। পরিস্থিতি এমন জায়গায় পৌছেছে যে কুয়ালা লামপুর, জাকার্তা এবং হংকং-এ এই নিয়ে তুমুল বিক্ষোভ দেখা গিয়েছে। প্রায় ৩০ হাজার রোহিঙ্গা মুসলিম প্রাণ বাঁচাতে দেশ ছাড়ছেন। এঁদের অধিকাংশের গন্তব্যই প্রতিবেশী বাংলাদেশ। এদিকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মায়ানমার সরকারকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে। গোটা বিষয়টিকে তীব্র ভর্তসনা করে রাষ্ট্রপুঞ্জ একে 'এথনিক ক্লেনজিং' অর্থাত্ জাতিগত ভাবে রোহিঙ্গাদের নিজভূম থেকে বিতাড়ন বলে আখ্যা দিয়েছে।

আরও পড়ুন- 'লাদেন হত্যা'য় উঠে এল নতুন রহস্য!

.