করোনার জেরে বিশ্বে চাকরি সংকটে পড়বে ২০০ কোটি মানুষ! ৪০ কোটি শুধু ভারতেই

আন্তর্জাতিক শ্রমিক সংগঠন ILO দাবি, করেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে আছে সারা বিশ্বে চাকরির ভবিষ্যৎ

Updated By: Apr 8, 2020, 04:40 PM IST
করোনার জেরে বিশ্বে চাকরি সংকটে পড়বে ২০০ কোটি মানুষ! ৪০ কোটি শুধু ভারতেই
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা ভাইরাসের দরুন বেহাল সারা দেশের অর্থনীতি। এর মধ্যেই রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট দেখে রাতের ঘুম উড়েছে অগণিত ভারতবাসীর। করোনা প্রাদুর্ভাবের কারণে অসংগঠিত কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত ৪০ কোটি ভারতীয়র বেহাল অবস্থা হতে পারে। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্র।

আন্তর্জাতিক শ্রমিক সংগঠন ILO দাবি, করেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে আছে সারা বিশ্বে চাকরির ভবিষ্যৎ। মঙ্গলবার আইএলও (ILO) প্রধান গায় রাইডার জানিয়েছেন, সারা বিশ্ব চরম বিপর্যয়ের মধ্যে রয়েছে। উন্নত এবং উন্নয়নশীল দুই প্রকার দেশেই দ্রুত এই বিপর্যয় কাটিয়ে ওঠার জন্য দ্রুত ও সংঘবদ্ধ পদক্ষেপ করতে  হবে।

আরও পড়ুন- করোনা ঠেকাতে রাজ্যের ১৫ জেলা আংশিক সিল করে দিল আদিত্যনাথ সরকার

লকডাউনের জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ব্রাজিল, নাইজেরিয়া ও ভারতের অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা। সারা বিশ্বে প্রায় ২০০ কোটি মানুষের চাকরি সংকট দেখা দিতে পারে। এমন আশঙ্কাও করছে আইএলও। পরিসংখ্যান বলছে ভারতের ৯০ শতাংশ মানুষ অসংগঠিত কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত। লকডাউনের জেরে সংকটে পড়েছেন তাঁরা। সারা বিশ্বে ছাঁটাই হতে পারে প্রায় ১০ কোটি মানুষ। কাজ হারাতে পারেন সব স্তরের কর্মীরা।

আইএলও প্রধান রাইডার বলছেন,"যদি একটা দেশ বিপদে পড়ে তাহলে সারা বিশ্ব বিপদে পড়বে। এই সময় আন্তর্জাতিক সম্পর্ক ঠিক রাখার সময়।" তিনি এও জানিয়েছেন যে করোনা সংক্রমণের দরুন চাকরির ক্ষেত্রে আন্তর্জাতিক বিপর্যয় দেখা দিতে চলেছে। সকলে মিলে এ লড়াই না লড়লে তলানিতে গিয়ে ঠেকবে অর্থনীতি। প্রকট হবে দারিদ্র। তাই সকলে মিলে করোনা মোকাবিলার উপদেশ দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ।

.