G20 Summit 2023 in Delhi: ভারতে আয়োজিত জি২০ বৈঠকে জিনপিং আসবেন না শুনে কী বললেন মার্কিন প্রেসিডেন্ট?

G20 Summit 2023 in Delhi: জি২০ সম্মেলনে রাষ্ট্রনেতাদের উপস্থিতি নিয়ে প্রশ্ন করা হয়েছিল বাইডেনকে। কথা বলতে গিয়ে চিনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের অনুপস্থিতি নিয়ে তাঁর হতাশাই সরাসরি ব্যক্ত করেন তিনি। বাইডেন বলেন-- আমি হতাশ। কিন্তু আমি তাঁর সঙ্গে ঠিকই দেখা করে নেব! কীভাবে, সেটি অবশ্য বাইডেন স্পষ্ট করেননি।

Updated By: Sep 5, 2023, 12:14 PM IST
G20 Summit 2023 in Delhi: ভারতে আয়োজিত জি২০ বৈঠকে জিনপিং আসবেন না শুনে কী বললেন মার্কিন প্রেসিডেন্ট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আসবেন না, আগেই জানিয়ে দিয়েছিলেন। এবার জানা গেল, জি২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসতে পারছে না চিনা প্রেসিডেন্ট জি জিনপিংও। যা নিয়ে যারপরনাই বিরক্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জি২০ সম্মেলনের বৈঠকে ঘিরে ইতিমধ্যেই সেজে উঠেছে ভারত তথা নয়াদিল্লি। জোরদার করা হয়েছে নিরাপত্তা।  বৈঠকে যোগ দিতে আসছেন বিভিন্ন দেশের (জি২০ গোষ্ঠীভুক্ত) শীর্ষনেতারা। প্রাথমিক ভাবে অনিশ্চয়তা থাকলেও ভারতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠকের দুদিন আগেই তিনি পৌঁছে যাবেন ভারতে। অন্য রাষ্ট্রনেতারাও চলে আসবেন। কিন্তু এই বৈঠকে উপস্থিত থাকছেন না চিনের প্রেসিডেন্ট জি জিনপিং। তাঁর অনুপস্থিতি নিয়ে বেজায় বিরক্ত বাইডেন।

আরও পড়ুন: Russian President Vladimir Putin: ভারতে আয়োজিত জি ২০ সম্মেলনে কীসের ভয়ে যোগ দেবেন না পুতিন?

জো বাইডেন এ নিয়ে কথাও বলেছেন। তিনি পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন, চিনের প্রেসিডেন্ট এই জি২০ বৈঠকে না আসার ব্যাপারটা তাঁর মোটেই ভালো লাগেনি, তিনি এ নিয়ে রীতিমতো হতাশই! পাশাপাশি অবশ্য ভবিষ্যতে অন্য কোথাও অন্য কোনও মঞ্চে জিনপিংয়ের সঙ্গে তাঁর দেখা হবে, এমন আশাও বাইডেন প্রকাশ করেছেন। জি জিনপিংয়ের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও জি২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসবেন না, আগেই জানিয়ে দিয়েছিলেন। তবে রাশিয়া ও চিন-- এই দুই দেশের রাষ্ট্রনায়করা না এলেও তাঁদের প্রতিনিধিরা জি২০ বৈঠকে উপস্থিত থাকবেন।

আমেরিকা ও চিনের মধ্যে দ্বন্দ্ব নতুন নয়। সাম্প্রতিক কালে তাইওয়ান, স্পাই বেলুন ইত্যাদি নিয়ে নতুন করে দুদেশের মধ্যে সম্পর্ক খারাপ হয়েছে। বাইডেন ও জিনপিংয়ের শেষ বার সাক্ষাৎ হয়েছিল বালিতে। জি২০ সম্মেলনই। তবে নতুন করে তৈরি হওয়া শীতলতার প্রেক্ষিতে নয়াদিল্লিতে দুই রাষ্ট্রনেতার মুখোমুখি হওয়া অন্য মাত্রা পেত বলে আশা ছিল সংশ্লিষ্ট মহলের। কিন্তু তা না হওয়ায় হতাশ স্বয়ং বাইডেনই।  

রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন জো বাইডেন। তখন তাঁকে জি২০ সম্মেলনে রাষ্ট্রনেতাদের উপস্থিতি নিয়ে প্রশ্ন করা হয়েছিল। কথা বলতে গিয়ে চিনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের অনুপস্থিতি নিয়ে তাঁর হতাশাই সরাসরি ব্যক্ত করেন তিনি। বাইডেন বলেন-- আমি হতাশ। কিন্তু আমি তাঁর সঙ্গে ঠিকই দেখা করে নেব!

আরও পড়ুন: Rishi Sunak: 'রাম অনুপ্রাণিত করেন' ভক্তিভরে রামকথা শুনে বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী...

কীভাবে? 

কীভাবে, সেটি অবশ্য বাইডেন স্পষ্ট করেননি। তবে আগামী নভেম্বরে সান ফ্রান্সিসকোয় অনুষ্ঠিত হবে এপিইসি কনফারেন্স। সেখানেই জি-র সঙ্গে তাঁর দেখা হতে পারে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.