ফের ট্রাম্প নাকি বাইডেন, আগামিকাল মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

সমীক্ষা অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তত চারটি গুরুত্বপূর্ণ প্রদেশে এগিয়ে বাইডেন।

Updated By: Nov 2, 2020, 05:17 PM IST
ফের ট্রাম্প নাকি বাইডেন, আগামিকাল মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদন: ফের ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন! মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন করবেন দেশের ভোটদাতারা।

করোনা অতিমারীতে প্রাণ হারিয়েছেন দেশের ২,২০,০০০ মানুষ। অর্থনীতির হাল খারাপ। এরকম অবস্থায় ময়দানে নেমেছেন ট্রাম্প। করোনা মোকাবিলায় তিনি যেসব পদক্ষেপ নিয়েছেন তা নিয়ে ক্ষোভ রয়েছে সাধারণ মানুষের মধ্য়ে। ভোটবাক্সে তার প্রতিফলন ঘটে কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন-বিজয় শীলের মৃত্যুতে ১২ ঘণ্টা কল্যাণী বনধে মেলেনি সাড়া, আটক ৬ 

কয়েকটি প্রাক নির্বাচনী সমীক্ষায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। তাকে অবশ্য পাত্তা দিচ্ছেন না ট্রাম্প। করোনাকে যেভাবে মাছি মারার ভঙ্গিতে উড়িয়ে দিয়েছিলেন এবার নির্বাচনকেও সেভাবেই নিচ্ছেন। অন্তত প্রকাশ্যে সেটাই বলছেন।

কতটা এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন? নিউ ইয়র্ক টাইমসের সমীক্ষা অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তত চারটি গুরুত্বপূর্ণ প্রদেশে এগিয়ে বাইডেন। এক সংবাদসংস্থার করা সমীক্ষা অনুযায়ী বাইডেনের জেতার সম্ভাবনা অন্তত ৫১ শতাংশ। অন্য অনেক সমীক্ষাতে বাইডেন এতটাই এগিয়ে যে ২০০৮ সালের পর বিপক্ষ প্রার্থী এতটা এগিয়ে থাকেননি।

আরও পড়ুন-বাবরি মামলার বিচারক এস কে যাদবের নিরাপত্তা বাড়ানোর আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

ভোটের মুখে ট্রাম্পের দাবি, করোনা শেষ হয়ে গিয়েছে। টিকা খুব শীঘ্রই চলে আসবে। আর বাইডেন জিতলে দেশে চিনের আধিপত্ত বৃদ্ধি পাবে। এতে অবশ্য ভুলছেন না ভোটদাতারা। অন্যদিকে, জো বাইডেনের বক্তব্য, ট্রাম্পের কাণ্ডজ্ঞানহীন কাজের জন্যেই দেশে করোনায় মৃত্যুর সংখ্যা এতটা বেশি। পাশাপাশি অর্থনীতির অবস্থা খারাপ, বেকারি আকাশ ছুঁয়েছে।  গত চার বছর যে ভাবে ট্রাম্প দেশ চালাচ্ছেন তা দেখেছে মানুষ। তারাই শেষ কথা বলবেন।

.