ইরানের হাতে পরমাণু অস্ত্র থাকবে না, তেহেরানকে বাগে আনতে রাষ্ট্রসঙ্ঘে যাচ্ছেন পম্পেও!

দুপুর ২ টো নাগাদ রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে দেখা করবেন পম্পেও।  

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 20, 2020, 01:10 PM IST
ইরানের হাতে পরমাণু অস্ত্র থাকবে না, তেহেরানকে বাগে আনতে রাষ্ট্রসঙ্ঘে যাচ্ছেন পম্পেও!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  ফের স্পষ্ট তেহরানের সঙ্গে হোয়াইট হাউস তরজা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবারই ঘোষণা করেছেন যে ইরানের উপর ফের নিষেধাজ্ঞা জারি করার জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের কাছে যাবে আমেরিকা। এজন্যই স্টেট সেক্রেটারি মাইক পম্পেও বৃহস্পতিবার নিউ ইয়র্ক যাচ্ছেন। সেখানেই দুপুর ২ টো নাগাদ রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে দেখা করবেন পম্পেও।

 

তবে ঘটনার মূলে "তেহরান পরমাণু চুক্তি।" ২০১৫ সালে আমেরিকা ও ইরানের মধ্যে এই চুক্তি হয়। তখনই ইরানের উপর থেকে উঠে গিয়েছিল আন্তর্জাতিক নিষেধাজ্ঞা। ২০১৮ সালে এই চুক্তি থেকে বেরিয়ে আসে আমেরিকা। তারপর থেকেই দুই দেশের মধ্যে জোরালো ফাটল। সম্পর্কের এতটাই অবনতি হয় যে ট্রাম্পকে গ্রেফতার করতে ইন্টারপোলের কাছেও গিয়েছিল ইরান। ফের সেই নিষেধাজ্ঞা কায়েম করার জন্যই রাষ্ট্রসংঘের শরণাপন্ন হচ্ছে আমেরিকা।

তবে কয়েকদিন আগেই নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা কায়েম রাখার প্রচেষ্টায় লজ্জাজনক হারের মুখে পড়েছে আমেরিকা। চিন ও রাশিয়ার ভোট পড়েছে আমেরিকার বিপক্ষে। তাই ফের ইরানের উপর এই নিষেধাজ্ঞা কায়েম করা কতটা সহজ হবে তা নিয়েও থেকে যাচ্ছে প্রশ্ন। আমেরিকা বদ্ধ পরিকর ইরানের উপর ফের নিষেধাজ্ঞা কায়েম করতে। ট্রাম্পের এক কথা, "ইরানের কখনই পরমাণু অস্ত্র থাকবে না।"

আরও পড়ুন: প্রথম আফ্রো-আমেরিকান, দক্ষিণ এশিয়ার মহিলা হিসাবে মনোনীত হলেন কমলা হ্যারিস