ট্রাম্পের আমেরিকার সঙ্গে যুদ্ধ অনিবার্য বললেন চিনা সেনা আধিকারিক

ডোনাল্ড ট্রাম্পের আমেরিকার সঙ্গে যুদ্ধে লিপ্ত হওয়াটা এখন 'প্র্যাক্টিক্যাল রিয়্যালিটি', এমনটাই বললেন এক উচ্চ পদস্থ চিনা সামরিক আফিসার। চিনা গণমুক্তি ফৌজের সরকারি ওয়েবসাইটে তিনি একথা লিখেছেন। দক্ষিণ চিনা সাগরে আমেরিকার 'নাক গলানোর চেষ্টা'ই চিনের সঙ্গে ট্রাম্পের আমেরিকার যুদ্ধকে কার্যত সুনিশ্চিত করে দিচ্ছে বলে মনে করছেন ওই আধিকারিক।

Updated By: Jan 30, 2017, 01:42 PM IST
ট্রাম্পের আমেরিকার সঙ্গে যুদ্ধ অনিবার্য বললেন চিনা সেনা আধিকারিক

ওয়েব ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের আমেরিকার সঙ্গে যুদ্ধে লিপ্ত হওয়াটা এখন 'প্র্যাক্টিক্যাল রিয়্যালিটি', এমনটাই বললেন এক উচ্চ পদস্থ চিনা সামরিক আফিসার। চিনা গণমুক্তি ফৌজের সরকারি ওয়েবসাইটে তিনি একথা লিখেছেন। দক্ষিণ চিনা সাগরে আমেরিকার 'নাক গলানোর চেষ্টা'ই চিনের সঙ্গে ট্রাম্পের আমেরিকার যুদ্ধকে কার্যত সুনিশ্চিত করে দিচ্ছে বলে মনে করছেন ওই আধিকারিক।

আরও জানুন- বিশ্বের সবচেয়ে দামি বইয়ের মালিক কে, জানেন?

'এক চিন' নীতি নিয়েও প্রশ্ন তুলেছেন ট্রাম্প। এই নীতি অনুসারে তাইওয়ানকে চিনের মূল ভূখণ্ডের একটা অংশ বলেই মনে করা হয়। আর এই নীতির বিষয়ে বরাবরই অত্যন্ত স্পর্শকাতর চিন। বিগত চার দশকে কোনও মার্কিন রাষ্ট্রপতি এবিষয়ে কখনই সরাসরি ও প্রকাশ্যে প্রশ্নচিহ্ন তোলেননি। ট্রাম্প সেটাও করেছেন। এদিকে আবার, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনালাপে সন্ত্রাস দমনে একজোট হয়ে কাজ করার কথা বলায় সিঁদুরে মেঘ দেখছে কমিউনিস্ট রাষ্ট্রটি। কারণ, দীর্ঘদিন ধরে ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে মদত দিয়ে এসেছে চিন। সুতরাঙ, সার্বিকভাবে দক্ষিণ এশিয়ার রাজনীতিতে ট্রাম্পের অনুপ্রবেশকে মোটেই ভালভাবে নিচ্ছে না চিনা সেনা ও প্রশাসন।

আরও জানুন- সামনেই বাজেট! কিন্তু, 'বাজেট' শব্দটার আসল মানেটা কী?