রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের পদের দৌড়ে ভারতীয় কন্যা অরোরা

অরোরা আকাঙ্ক্ষা রাষ্ট্রপুঞ্জে একজন অডিট কো-অর্ডিনেটর হিসাবে কাজ করছেন।

Updated By: Feb 14, 2021, 01:47 PM IST
 রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের পদের দৌড়ে ভারতীয় কন্যা অরোরা

নিজস্ব প্রতিবেদন: বাইডেনের ক্যাবিনেটে আছেন কয়েকজন ভারতীয় বংশোদ্ভূত মহিলা। এবার কি রাষ্ট্রপুঞ্জেও বিশ্ব দেখতে চলেছে এক ভারতীয় বংশোদ্ভূত মহিলাকে? এ প্রশ্নের উত্তর সময়ই দেবে। 

অরোরা আকাঙ্ক্ষা (Arora Akanksha) রাষ্ট্রপুঞ্জের ভারতীয় বংশোদ্ভূত কর্মী। আকাঙ্ক্ষা এই মুহূর্তে United Nations Development Programme (UNDP)-এ একজন অডিট কো-অর্ডিনেটর (audit coordinator) হিসাবে কাজ করছেন। তিনি পরের বছরে রাষ্ট্রপুঞ্জের Secretary-General পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বর্তমান মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের (Antonio Guterres)বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন ৩৪ বছরের এই অরোরা আকাঙ্ক্ষা। আকাঙ্ক্ষা জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জ প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি বলেই তাঁকে আসরে নামতে হচ্ছে। এবং এই নাম ঘোষণার মাধ্যমেই তিনি রেকর্ড করে ফেলেছেন। তিনিই প্রথম মহিলা যিনি অ্যান্টোনিও গুতেরেসের বিরুদ্ধে নামতে চলেছেন।

আরও পড়ুন: পাকিস্তানে ভূমিকম্প, হতাহতের খবর নেই

২০১৭-র ১ জানুয়ারি রাষ্ট্রপুঞ্জের মহাসচিব হিসেবে দায়িত্ব নেন অ্যান্টোনিও। এ বছর ৩১ ডিসেম্বর তাঁর ৫ বছরের মেয়াদ শেষ হচ্ছে। তবে দ্বিতীয় বারের জন্যও মনোনয়নপত্র জমা দিতে চলেছেন ৭১ বছর বয়সি গুতেরেস। সরাসরি তাঁকেই টক্কর দিতে চলেছেন আকাঙ্ক্ষা। 

আরও পড়ুন: তীব্র সমালোচিত ট্রাম্প অভিযোগ থেকে পেলেন মুক্তিও