• 0/542 TARGET 272
  • BJP+

    0BJP+

  • CONG+

    0CONG+

  • OTH

    0OTH

WION Global Summit: দক্ষিণ এশিয়ার অর্থব্যবস্থায় ভারতের উত্তরণ, বললেন শেখ নহয়ান

WION-এর উদ্যোগে 'দক্ষিণ এশিয়ার শক্তি, সম্ভাবনা ও ভবিষ্যত্' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে দুবাইয়ে।

Updated: Feb 20, 2019, 08:00 PM IST
WION Global Summit: দক্ষিণ এশিয়ার অর্থব্যবস্থায় ভারতের উত্তরণ, বললেন শেখ নহয়ান

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ এশিয়ার অর্থব্যবস্থায় বাড়ছে ভারতের অবদান। এর সঙ্গে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত যেভাবে অগ্রসর হচ্ছে, তা দেশের কূটনৈতিক শক্তির জন্য উপযোগী। জি মিডিয়ার আন্তর্জাতিক চ্যানেল WION-এর গ্লোবাল সামিটের উদ্বোধন করে এমনটাই মনে করেন মুখ্য অতিথি তথা সাম্মানিক অতিথি শেখ নহয়ান মুবারক অল নহয়ান। তাঁর মন্তব্য, ভারতের অবস্থানে দক্ষিণ এশিয়ায় নতুন নতুন সম্ভাবনার সৃষ্টি হচ্ছে। বলে রাখি, সংযুক্ত আরব আমিরশাহির সহিষ্ণুতা মন্ত্রী শেখ নহয়ান মুবারক অল নহয়ান।

সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে ভারত ও দক্ষিণ এশীয় দেশগুলির অত্যন্ত ভাল সম্পর্ক বলে মনে করেন নহয়ান মুবারক অল নহয়ান। এর ফলে পারস্পরিক ব্যবসা ও নিরাপত্তা পোক্ত হবে বলে মনে করেন তিনি। 

WION-এর উদ্যোগে 'দক্ষিণ এশিয়ার শক্তি, সম্ভাবনা ও ভবিষ্যত্' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে দুবাইয়ে। এজন্য জি মিডিয়া ও WION-কে ধন্যবাদ জানিয়ছেন সংযুক্ত আরবআমিরশাহির সহিষ্ণু মন্ত্রী। এতে বিশ্বশান্তি ও উন্নতিতে গতি আসবে বলে মত তাঁর। 

আরও পড়ুন- ভারতের মন্দিরে বাজবে না ঘণ্টা, মুসলিমদের দুর্গ পাকিস্তান, হুঁশিয়ারি পাক রেলমন্ত্রীর

WION হল ভারতের প্রথম নিউজ চ্যানেল যারা বিশ্বব্যাপী সমস্যাগুলির বিষয়ে ভারতের দৃষ্টিভঙ্গি তুলে ধরার চেষ্টা করে। অন্যান্য ভারতীয় সংবাদ চ্যানেলগুলির দৃষ্টিভঙ্গি থেকেও WION আরও স্বতন্ত্র। কারণ WION-এর দৃষ্টিভঙ্গি একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম তৈরি করা। যা একটি ভূ-রাজনৈতিক প্রসঙ্গে যে কোনও সমস্যা বিশ্লেষণ করে এবং সেই সমস্যাগুলির মূল্যায়ন কেবলমাত্র ভারতে সীমিত থাকে না।

দক্ষিণ এশিয়ার দেশগুলি নিয়ে গঠিত SAARC এর সমাবেশ আপাতত শীতঘরে। তাই দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে আঞ্চলিক সহযোগিতা গড়ে তোলার জন্য WION এর এই সম্মেলন একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম তৈরি করবে। দক্ষিণ এশীয় দেশগুলির মধ্যে আঞ্চলিক ও সম্পর্কের ভূ-কৌশলগত গুরুত্ব বিবেচনা করবে। এই সমাবেশের মধ্যে দিয়ে ভারত তার প্রতিশ্রুতি প্রদর্শন করবে এবং প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক অটুট রাখবে।