Marathon World Record: ১০৭ দিন ধরে একটানা ম্যারাথন দৌড় অর্চনার, তৈরি করলেন বিশ্ব রেকর্ড

World Record Running: অস্ট্রেলিয়ায় বসবাসকারী অর্চনা মারে-বার্টলেটের বয়স ৩২ বছর। তিনি ২০২২ সালের আগস্টে কুইন্সল্যান্ডের কেপ ইয়র্কে ম্যারাথন শুরু করেছিলেন। তারপর থেকে তিনি টানা ১০৭ দিন ম্যারাথনে দৌড় শেষ করছেন। তার লক্ষ্য টানা ১৫০টি ম্যারাথনে অংশগ্রহণ করা।

Updated By: Dec 11, 2022, 12:49 PM IST
Marathon World Record: ১০৭ দিন ধরে একটানা ম্যারাথন দৌড় অর্চনার, তৈরি করলেন বিশ্ব রেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ম্যারাথন এমন একটি খেলা যাতে সবাই অংশগ্রহণ করতে পারে। তবে এটি সম্পূর্ণ করা সবার পক্ষে সম্ভব নয়। এটি সম্পূর্ণ করতে একজন প্রতিযোগীকে ৪২.১৯৫ কিলোমিটার দৌড়াতে হয় (মহিলাদের জন্য) যা সবার পক্ষে সম্ভব নয়। শুধুমাত্র কিছু মানুষ এবং ক্রীড়াবিদ এটি সম্পূর্ণ করতে পারেন। কিন্তু আজ আপনার এমন একজন মহিলার সঙ্গে পরিচয় হবে, যিনি একটানা ১০৭ দিনের লম্বা ম্যারাথনে অংশ নেন এবং দৌড় সম্পূর্ণ করেন। এই নারীর কাজ শুনে সবাই অবাক হয়েছেন।

২০২২ সালের অগস্টে শুরু হয় দৌড়

অস্ট্রেলিয়ার বাসিন্দা এই নারীর নাম অর্চনা মারে-বার্টলেট। ৩২ বছরের অর্চনা, ২০২২ সালের অগস্টে কুইন্সল্যান্ডের কেপ ইয়র্ক থেকে ম্যারাথন শুরু করেন। তারপর থেকে তিনি টানা ১০৭টি ম্যারাথনে দৌড় শেষ করছেন। এই বিশেষ কৃতিত্বের জন্য তার নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসেও স্থান পেয়েছে।

আরও পড়ুন: বিক্ষোভের মুখে বাধ্য হয়ে 'জিরো কোভিড পলিসি' থেকে সরে এল চিন...

ইনস্টাগ্রামে নিজের কৃতিত্বের একটি ভিডিও শেয়ারও করেছেন তিনি। অর্চনা মারে জানান, তিনি এখনই থামছেন না। তার লক্ষ্য টানা ১৫০টি ম্যারাথনে অংশগ্রহণ করা। তিনি বন্যপ্রাণ রক্ষার জন্য প্রায় ৪১ লাখ টাকা (৫০ হাজার ডলার) সংগ্রহ করেছেন।

কী ছিল পুরনো রেকর্ড

অর্চনার আগে এই বিশ্ব রেকর্ডটি ছিল ব্রিটেনের কেট জেডেনের নামে। তিনি ১০৬টি ম্যারাথনে অংশগ্রহণ করেছিলেন। অর্চনা মারে একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে ম্যারাথনে অংশগ্রহণ করেন। তিনি বলেছেন যে তিনি তার প্রকল্প টিপ টু টো ২০২২ এর মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণের জন্য এটি করছেন। এই কাজে এখন তিনি অন্যদেরও সহযোগিতা পেতে শুরু করেছেন। মানুষ তাকে সাহায্য করতে চায় বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: Tunisia Crisis: আরব বসন্তকে পথ দেখিয়েও ফের সংকটে তিউনিশিয়া

কমেন্ট করছেন বহু মানুষ

অন্যদিকে অর্চনার কৃতিত্বে বিস্মিত হয়েছেন বহু মানুষ। বিপুল সংখ্যক মানুষ তার পোস্টে মন্তব্য করছেন। অনেকেই তাকে অভিনন্দন জানাচ্ছেন আবার কেউ তার আত্মাকে অভিনন্দন জানাচ্ছেন। আর্থিক সাহায্যের কথাও বলছেন অনেকে। তার কাছ থেকে অনুপ্রেরণাও নিচ্ছেন অনেকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.