Taliban Regime: নতুন আমলে তালিবানি ঘোষণা, মেয়েদের স্বাধীনতা সুরক্ষিত থাকবে

যদিও এর মধ্যে তালিবান জানিয়ে দিয়েছিল, চাকরি ছাড়তে হবে মহিলাদের।

Updated By: Aug 15, 2021, 10:06 PM IST
Taliban Regime: নতুন আমলে তালিবানি ঘোষণা, মেয়েদের স্বাধীনতা সুরক্ষিত থাকবে

নিজস্ব প্রতিবেদন: কাবুল অধিকারের লগ্নে তালিবান জানাল,তারা মেয়েদের অধিকাররক্ষার পক্ষে। 

ভূতের মুখে রামনাম? অন্তত তেমনটাই মনে করছে বিভিন্ন মহল। বিশেষত যেখানে ক'দিন আগেই বাড়ি থেকে একা বেরনোর 'অপরাধে' তালিবানি গুলিতে মরতে হয়েছিল এক আফগান তরুণীকে। এবং শুধু তাই নয়, তালিবান এই আফগান-অধিকার পর্বেই ফতোয়া জারি করেছিল, মেয়েদের ছাড়তে হবে বাইরের কাজ। উপার্জন করবেন পরিবারের পুরুষেরা। তাই তালিবানের একেবারে সাম্প্রতিক এই বয়ান নিয়ে সন্দিহান নানা মহল। 

আরও পড়ুন: Malala Yousafzai: তালিবানের এই আফগান-দখলে দারুণ বিচলিত নোবেলজয়ী

এর আগে আফগানিস্তান (Afghanistan) ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত এক বিভীষিকাময় তালিবানি-যুগ প্রত্য়ক্ষ করেছে। সে অভিজ্ঞতা মোটেই সুখকর ছিল না। মেয়েদের স্বাধীনতা তীব্র ভাবে খর্ব করা হয়েছিল।  কিন্তু শনিবার তালিবানের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, তারা নারীসুরক্ষার পক্ষে, মেয়েদের অধিকারক্ষাকে তারা সম্মান করে (women's rights)। 

জানিয়ে দেওয়া হয়েছে, মেয়েদের একা বাড়ির বাইরে বেরনোর অনুমতি দেওয়া হবে। তাঁরা পড়াশোনা (education) এবং কাজকর্ম ( work) করতে পারবেন। তবে তাঁদের অবশ্যই হিজাব (Hijab) পরতে হবে।

এখনও ক্ষমতা হস্তান্তর-পর্ব (power transfer) চলছে আফগানিস্তানে। তালিবান সেনারা এ জন্য খুশি। তালিবান মুখপাত্র জানিয়ে দিয়েছেন, এখন আফগানিস্তানে যেসব বিদেশিরা আছেন তাঁরা স্বচ্ছন্দে আফগানিস্তান ত্যাগ করতে পারেন। তবে তাঁরা যদি এখনও আফগানিস্তানেই থেকে যেতে চান তবে তালিবানি নিয়ম মেনে তাঁদের নাম-পরিচয় সংশ্লিষ্ট জায়গায় নথিভুক্ত করাতে হবে।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Ashraf Ghani: দেশ ছেড়ে পালিয়ে আফগান প্রেসিডেন্ট এখন Tajikistan-য়ে