গোটা দুনিয়াকেই ধ্বংস করবে চিন-মার্কিন যুদ্ধ, তাইওয়ান নিয়ে ট্রাম্পকে হুঁশিয়ারি চিনের

ওয়াশিংটনকে সোজা বার্তা, তাইওয়ানের দিকে হাত বাড়িও না।

Updated By: Jun 2, 2019, 12:36 PM IST
গোটা দুনিয়াকেই ধ্বংস করবে চিন-মার্কিন যুদ্ধ, তাইওয়ান নিয়ে ট্রাম্পকে হুঁশিয়ারি চিনের

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ তলানিতে ঠেকছে চিন-মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক। এর মধ্যেই ট্রাম্পকে একপ্রকার হুমকিই দিয়ে রাখলেন চিনা প্রতিরক্ষামন্ত্রী উই ফেং। ওয়াশিংটনকে সোজা বার্তা, তাইওয়ানের দিকে হাত বাড়িও না।

আরও পড়ুন-মার্কিন ভিসা চাই! দিতেই হবে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য

রবিবার চিনা প্রতিরক্ষামন্ত্রী বলেন, দক্ষিণ চিন সাগর ও তাইওয়ানের নিরাপত্তা নিয়ে কোনও আপোশ করবে না চিন। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের যুদ্ধ গোটা বিশ্বের ধ্বংস ডেকে আনবে।

সিঙ্গাপুরে সাংরি-লা বৈঠকে উই ফেং বলেন, কোনও রকম আগ্রাসন হলে শেষপর্যন্ত লড়াই করবে চিন। কেউ যদি চিনের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক খারাপ করতে চায় তাহলে প্রয়োজন হলে চিন জোর করে তাইওয়ান দখল করে নেবে।

প্রসঙ্গত, তাইওয়ানকে পবিত্র ভূমি বলে মনে করে চিন। তাইওয়ানকে চিনের সঙ্গে পৃথক করে রেখেছে তাইওয়ান উপসাগর। এহেন তাইওয়ানকেই বিভিন্ন ভাবে সহায়তা দিয়ে তার মন জয় করতে চাইছে ট্রাম্প প্রশাসন। তাতেই ক্ষুব্ধ চিন।

আরও পড়ুন-দক্ষিণে জোর করে হিন্দি চাপিয়ে দেওয়া হবে না, ক্ষোভের আঁচ পেয়েই আসরে কেন্দ্র

এশিয়ার সবচেয়ে বড় প্রতিরক্ষা সম্মেলন সাংরি লা-তে এবারই প্রথম যোগ দিল চিন। উই ফেং বলেন, এই মহাদেশে চিনা সেনা বাহিনীর কার্যকলাপ একেবার শান্তির লক্ষ্যেই করা হয়ে থাকে। তবে দেশের প্রয়োজনে পাল্টা হামলা করতেও পিছপা হবে না চিন।

.