World Literacy Day 2021: শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি যেন বৈষম্যের জন্ম না দেয়

মানবসম্পদ তৈরিতে শিক্ষার কোনও বিকল্প নেই।

Updated By: Sep 8, 2021, 05:04 PM IST
World Literacy Day 2021: শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি যেন বৈষম্যের জন্ম না দেয়

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্ব আজ , ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করছে। সাক্ষরতা আধুনিক সময়ের অত্যন্ত জরুরি এক অস্ত্র। মানবসম্পদ তৈরিতে তার কোনও বিকল্প নেই। 

মানুষের জীবনকে তাৎপর্যমণ্ডিত করে তুলতে সাক্ষরতার কোনও বিকল্প নেই। মানুষের নিয়ত এগিয়ে যাওয়ার জন্য শিক্ষা অত্যন্ত জরুরি একটি হাতিয়ার। ফলে শুধু নিজে শিক্ষা গ্রহণ করে এগিয়ে যাওয়াই নয়, সমাজের শিক্ষা-বঞ্চিত মানুষটিকেও শিক্ষা গ্রহণের সুযোগ করে দেওয়াটা সমান জরুরি। আজও বহু মানুষ অক্ষরজ্ঞানহীন। ফলে আমাদের সকলেরই দায়িত্ব এই পরিস্থিতির বদল আনা। তাদেরকে এগিয়ে নিয়ে চলাও আমাদের দায়িত্বেরই মধ্যে পড়ে। বিশেষত সমাজের তরুণ প্রজন্মকে শিক্ষাগ্রহণের প্রতি আকৃষ্ট করে তুলতে হবে।

আরও পড়ুন: Afghanistan: নারী অধিকারের উপরে কোপ, নিষিদ্ধ মহিলাদের খেলা

এ বছর এই দিনটির একটি থিম ঘোষণা করেছে UNESCO। মূল ভাবনাসূত্রটি হল-- Literacy for a human-centred recovery: Narrowing the digital divide। এই অতিমারী পর্বে শিক্ষায় ডিজিটাল দুনিয়ার পরিসর তৈরি হয়েছে। তবে এই ডিজিটাল-ব্যবস্থা যেন কোনও ভাবে শিক্ষাগ্রহণের ক্ষেত্রে বৈষম্য তৈরি না করে সেটা দেখার কথা মনে করিয়ে দিয়েছে এই থিম-বার্তা।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Tim Bergling: সুইডিশ ডিজে'কে ডুডলের মাধ্যমে শ্রদ্ধা গুগলের

.