World Tourism Day: কেন এ বছর বিশ্ব পর্যটন দিবসের থিম 'রিথিংক ট্যুরিজম' জানেন?

World Tourism Day: রিথিংক যে শুরু হয়েছে, তার ইঙ্গিতও মিলেছে। অতিমারী-পূর্ব সময়পর্ব এবং অতিমারীকালীন সময়পর্বের তুলনায় ২০২২ সালের প্রথম কয়েকমাসেই বহু মানুষ পর্যটনে বেড়িয়ে পড়েছেন বলে জানা গিয়েছে।

Updated By: Sep 27, 2022, 01:59 PM IST
World Tourism Day: কেন এ বছর বিশ্ব পর্যটন দিবসের থিম 'রিথিংক ট্যুরিজম' জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। সারা বিশ্বে দিনটি যথোচিত উচ্ছ্বাস ও উৎফুল্লতার সঙ্গে পালিত হয়। কিন্তু দু'বছর করোনার জন্যে পর্যটন দিবস সেভাবে পালিত হয়নি। তাই এবারে যে থিম ঠিক করা হয়েছে, আশ্চর্যজনক ভাবে সেটির মধ্যে দিয়ে যেন এই ভাবনাই প্রকাশিত হয়েছে-- 'রিথিংক ট্যুরিজম'। তবে রিথিংক যে শুরু হয়েছে, তারও ইঙ্গিত মিলেছে। অতিমারী-পূর্ব সময় পর্ব এবং অতিমারী-পর্বের তুলনায় ২০২২ সালের প্রথম কয়েকমাসেই লক্ষ লক্ষ মানুষ পর্যটনে মত্ত হয়েছেন বলে জানা গিয়েছে। এর ফলে ট্যুরিজমের ক্ষেত্রে অন্তত ৪৬ শতাংশ 'রিকভারি' হয়েছে। 

আরও পড়ুন: PM Modi in Shinzo Abe's Funeral: শিনজো আবের শেষকৃত্যে মোদী, দেখা করবেন নিহত প্রাক্তন প্রধানমন্ত্রীর স্ত্রীর সঙ্গেও...

'রিকভারি' আসলে ব্যবসার ক্ষেত্রে। কেননা, ভ্রমণের সঙ্গে ব্যবসার যোগ ঘনিষ্ঠ। যে-অঞ্চলের ট্যুরিজম, সেই অঞ্চলের স্থানীয় অর্থনীতি এর দ্বারা উজ্জীবিত হয়। ট্যুরিজমের মাধ্যমে ছোট ছোট ব্যবসায়ীদের উন্নয়নটাও এর একটা বড় লক্ষ। কেননা, এর মাধ্যমে স্থানীয় অর্থনীতি ও তার সূত্রে বৃহত্তর অর্থনীতি সুপুষ্ট হয়।

ট্যুরিজম মানুষ মনের আনন্দে করেন। ভ্রমণসুখ উপভোগ কোনও বাধ্যতামূলক বিষয় নয়। কিন্তু তার সঙ্গে বিভিন্ন দেশের অর্থনীতির ও কর্মসংস্থানের বিশদ যোগাযোগ রয়েছে। ইদানীং হোমস্টে-র সূত্রে যোগাযোগ রয়েছে সামাজিক ক্ষমতায়নের ক্ষেত্রেও। অনেক দেশেই মহিলারাই হোম স্টে চালাচ্ছেন। হোম স্টে-র মাধ্যমে যদি পর্যটন সমৃদ্ধ হয় তবে তা ঘুরপথে মেয়েদের ক্ষমতায়নের ক্ষেত্রেও অবদান রাখে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.