Worlds Clearest UFO: বিশ্বের সব চেয়ে স্পষ্ট ইউএফও! ৩০ বছর আগের এ ছবি কীসের ইঙ্গিত?

আন-আইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট। ইউএফও। তার সম্বন্ধে জানার পরিধি কম। অথচ, ইউএফও চিরকালের কৌতূহল-জাগানো এক মহাজাগতিক বস্তু। একে জানবার অতুল আগ্রহে সাধারণ মানুষ থেকে মহাকাশবিজ্ঞানীরা সদাই এর সন্ধানে থাকেন।

Updated By: Aug 16, 2022, 02:23 PM IST
Worlds Clearest UFO: বিশ্বের সব চেয়ে স্পষ্ট ইউএফও! ৩০ বছর আগের এ ছবি কীসের ইঙ্গিত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন-আইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট। ইউএফও। অশনাক্তই যখন, তখন আর তার সম্বন্ধে জানার পরিধিও স্বাভাবিক ভাবেই কম। অথচ, ইউএফও চিরকালের কৌতূহল-জাগানো এক মহাজাগতিক বস্তু। এর সম্বন্ধে প্রায় তেমন কিছুই জানা যায় না, অথচ জানবার অতুল আগ্রহে সাধারণ মানুষ থেকে মহাকাশবিজ্ঞানীরা সদাই এর সন্ধানে থাকেন, আগ্রহ নিয়ে তাকিয়ে থাকেন। সম্প্রতি তেমনই এক আগ্রহ-জাগানো  ইউএফও-র ছবি হাতে এসেছে। স্কটল্যান্ডে ১৯৯০ সালে এই ছবি তোলা হয়েছিল। ছকোণাকৃতি এক বস্তু প্রায় ১০০ ফুট লম্বা। এটিকে একদা দেখা গিয়েছিল আকাশপারে। ইউএফও-র ছবি সাধারণত পরিষ্কার আসে না। অনেক আগে এর কিছু কিছু ফোটোগ্রাফ এবং হালের কোথাও কোথাও তোলা ভিডিয়ো-র কোনোটাই খুব পরিষ্কার নয় বলে বিজ্ঞানীদের আপশোস। হয় ছবিতে খুব গ্রেন থাকে, না হয় তা তা খুব অস্পষ্ট অন্ধকার। ফলে ইউএফও নিয়ে এক অংশের সব চেয়ে আপত্তির জায়গাটা হল, যে জিনিসটার স্পষ্ট ছবি মেলে না, সেটা নিয়ে হইচইয়ের কোনও মানে হয় না।

আরও পড়ুন: World’s Shortest Flight: মাত্র ৭৬ সেকেন্ড! বিশ্বের ক্ষুদ্রতম বিমানযাত্রা কোন অজানায় নিয়ে যাবে আপনাকে?

কিন্তু সম্প্রতি যে ছবি পাওয়া গিয়েছে সেটি এতাব। কালের মধ্যে প্রাপ্ত ইউএফও-র সব চেয়ে স্পষ্ট ছবি। স্কটিশ হাইল্যান্ডে বছর তিরিশ আগে তোলা এই ছবিকে দাবি করা হচ্ছে বিশ্বের সব চেয়ে স্পষ্ট ইউএফও-র ছবি। ছবিটিকে কেলভিন ফোটোগ্রাফ বলা হচ্ছে। আজ পর্যন্ত ছবিটিকে কেউ দেখেনি। কারণ সেটি অপ্রকাশিত ছিল। স্কটল্যানডের একটি সংবাদপত্র ছবিটি এবার সেটি ছেপেছে। জানা গিয়েছে, ১৯৯০ সালের ৪ অগস্ট ছবিটি ক্যামেরাবন্দি করা হয়েছিল। পার্থ-এর ৩৫ মাইল উত্তরপশ্চিমে কেলভিনের কাছে ছবিটি তোলা হয়েছিল। কিন্তু কে তুলেছে সেটি আজ পর্যন্ত অজানা। ধূসর আকাশে হীরের মতো ষড়ভুজাকৃতি এক বস্তুকে উড়তে দেখা যাচ্ছে ছবিটিতে। এর দৈর্ঘ প্রায় ১০০ ফুটের মতো।

কয়েক দশকের গবেষণার শেষে ড. ডেভিড ক্লার্ক নামের এক বরিষ্ঠ সাংবাদিক এটি প্রকাশ করেছেন। তিনি শুধু এটুকু বলতে পেরেছেন, ছবিটি শেফিল্ড হালাম ইউনিভারসিটির মহাফেজখানায় ছিল। তবে এখন এটা বিশ্বের দরবারে প্রকাশের সময় এসেছে। ৩২টি বছর দীর্ঘ সময়। 

প্রসঙ্গত এর আগে এই বছরেই মে মাসে ইউএফও-র এরকম এক স্পষ্ট ছবি পাওয়া গিয়েছিল এবং প্রকাশিতও হয়েছিল। সেই ছবিটি ছিল ৫০ বছর আগে তোলা। ম্যাপনির্মাতা সেরগিও লোয়াইজা কোস্টারিকার অরণ্য অঞ্চলের আকাশে ছবিটি তুলেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.