শৌচালয় সমস্যায় একলাইনে মোদী-জিনপিং

২০১৫-তে বিভিন্ন প্রকল্পনের মাধ্যমে ‘টয়লেট রিভলিউশন’ আনেন। অভ্যন্তরীন পর্যটন শিল্পকে চাঙ্গা করতে শৌচালয়কে আধুনিকীকরণ করার উপর জোর দেন চিনা সরকার। সূত্রের খবর, ইতিমধ্যে ৬৮ হাজার শৌচালয় আধুনিকীকরণ করা হয়েছে।

Updated By: Nov 27, 2017, 08:46 PM IST
শৌচালয় সমস্যায় একলাইনে মোদী-জিনপিং

নিজস্ব প্রতিনিধি: মোদীর ‘স্বচ্ছ ভারতের’ ছায়া শি জিনপিং-র দেশে!

দেশের পর্যটন শিল্পকে উন্নত করতে ৬৪ হাজার শৌচালয় আধুনিকীকরণ করতে চলেছে চিন। চিনের সংবাদমাধ্যম শিনহুয়া এজেন্সি চিনা প্রেসিডেন্ট জিনপিং-এর মন্তব্য উদ্ধৃত করে জানায়, শৌচালয় সমস্যা ছোট করে দেখলে হবে না। শহর এবং গ্রামকে আরও উন্নত করতে টয়লেট আধুনিকীকরণ প্রয়োজন। সম্প্রতি, চিনের ন্যাশনাল ট্যুরিজম অ্যাডমিনিস্ট্রেশন ঘোষণা করেছে, ২০১৮ থেকে ২০২০-র মধ্যে ৬৪ হাজার টয়লেট আধুনিকীকরণ করার পরিকল্পনা করা হয়েছে।

আরও পড়ুন- কট্টরপন্থীদের কাছে নতি স্বীকার, পদত্যাগ পাক আইনমন্ত্রীর

সংবাদমাধ্যম শিনহুয়া জানাচ্ছে, ২০১৩-তে ক্ষমতায় আসার পরপরই গ্রামের বাড়ি এবং প্রত্যন্ত এলাকায় ঘুরতে যেতেন প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে অনুন্নত শৌচালয়ের ব্যবহার জীবনযাত্রায় বাধা হয়ে দাঁড়িয়েছে, তা অনুভব করেন তিনি। ২০১৫-তে বিভিন্ন প্রকল্পনের মাধ্যমে ‘টয়লেট রিভলিউশন’ আনেন। অভ্যন্তরীন পর্যটন শিল্পকে চাঙ্গা করতে শৌচালয়কে আধুনিকীকরণ করার উপর জোর দেন চিনা সরকার। সূত্রের খবর, ইতিমধ্যে ৬৮ হাজার শৌচালয় আধুনিকীকরণ করা হয়েছে। পরিকল্পনার মাত্র ১৯ শতাংশ কাজ হয়েছে এই তিন বছরে।

আরও পড়ুন- জনগণতান্ত্রিক সরকার গড়তে নেপালে সাধারণ নির্বাচন

বিপুল জনসংখ্যার দেশে শৌচালয় অব্যবস্থা একটি অন্যতম সমস্যা। জনসংখ্যার বিচারে বিশ্বের প্রথম ও দ্বিতীয় দেশ যথাক্রমে চিন এবং ভারত। এই দুই দেশের কাছে শহর ও গ্রামে অনুন্নত শৌচালয় বরাবর মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। মোদী সরকারও ক্ষমতায় আসার পর ‘স্বচ্ছ ভারত’ অভিযানে শৌচালয় আধুনিকীকরণ করার উপর গুরুত্ব দিয়েছে। তাই, কূটনৈতিক সম্পর্কে চিন-ভারতের অবস্থানে যতই চাপানউতর থাক না কেন, শৌচালয় সমস্যা এক লাইনে দাঁড় করিয়েছে মোদী এবং জিনপিং-কে, এমনটাই মনে করছে কূটনৈতিকমহল।

.