রাজ্যে প্রস্তাবিত এইম্‌স হাসপাতালকে ঘিরে ফের সমক্ষে শরিকি কাজিয়া

রায়গঞ্জে প্রস্তাবিত এইমস হাসপাতালকে ঘিরে কংগ্রেস তৃণমূলের শরিকই কাজিয়া আবার সর্বসমক্ষে চলে এল। বৃহস্পতিবার ইটাহারের এক জনসভায় এই হাসপাতাল নিয়ে রাজনীতির অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Aug 30, 2012, 09:57 PM IST

রায়গঞ্জে প্রস্তাবিত এইমস হাসপাতালকে ঘিরে কংগ্রেস তৃণমূলের শরিকই কাজিয়া আবার সর্বসমক্ষে চলে এল। বৃহস্পতিবার ইটাহারের এক জনসভায় এই হাসপাতাল নিয়ে রাজনীতির অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নাম না করেই পরক্ষে কংগ্রেসকে দোষারপ করলেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন প্রয়োজনীয় ১০০ একর কৃষি অযোগ্য জমি পেলে এখনই হাসপাতাল গড়ে দেবে রাজ্য সরকার। তবে এই প্রকল্পে কৃষকদের কাছ থেকে কিছুতেই জোর করে জমি নেবে না তাঁর সরকার এ কথা পরিষ্কার করে দেন তিনি।
স্বাভাবিকভাবেই, এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন কংগ্রেস সাংসদ দীপা দাশমুন্সি। এইমস নিয়ে মুখ্যমন্ত্রী নিজেই রাজনীতি করছেন বলে তিনি পাল্টা অভিযোগ করেন। দীপার বক্তব্য অনুযায়ী, কৃষকরা প্রকল্পের জন্য জমি দিতে ইচ্ছুক। সরকারের দায়িত্ব শুধুমাত্র জমি অধিগ্রহণের। তাঁর অভিযোগ, জমির প্রসঙ্গ তুলে আসলে দায় এড়াচ্ছেন মুখ্যমন্ত্রী।
বৃহস্পতিবার এই জনসভা থেকেই রায়গঞ্জ আর ইসলামপুরে দুটি মাল্টিস্পেশালিটি হাসপাতাল হবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এর পরিপ্রক্ষিতে  মালদার কংগ্রেস সাংসদ দীপা দাশমুন্সি প্রশ্ন তুলেছেন জমি অধিগ্রহণ না হলে এই দুটি হাসপাতাল তাহলে কোথায় হবে। তিনি আরও জানান রায়বেরিলিতে এইমসের ধাঁচে হাসপাতালের জন্য ইতিমধ্যেই জমি অধিগ্রহণ করেছে উত্তরপ্রদেশ সরকার। ২০০৯-এ রায়গঞ্জেও এইমসের ধাঁচে হাসপাতাল গ়ডার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। কিন্তু শুধুমাত্র জমি অধিগ্রহণ না হওয়ার কারণেই এখনও সেই কাজ শুরু করা যায়নি।
রাজ্য সরকারের এই দ্বিচারিতার প্রতিবাদে আগামী ১৯শে সেপ্টেম্বর থেকে কংগ্রেস রাজ্য ব্যাপী আন্দোলনের পথে হাঁটবে বলেও জানিয়েছেন দীপা।

.