বর্ধমান কাণ্ড: আজ রাজ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, বিস্ফোরণস্থল ঘুরে দেখে নবান্নে করবেন মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক

এনআইএ-র পর এবার এনএসএ। আজই রাজ্যে আসছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। আজ বিস্ফোরণস্থল ঘুরে দেখার পর নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। সূত্রের খবর বৈঠকে রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে রাজ্যের থেকে বর্ধমান বিস্ফোরণকাণ্ডে সব রকম সহযোগিতা চাইবেন অজিত দোভাল।  

Updated By: Oct 27, 2014, 10:20 AM IST
বর্ধমান কাণ্ড: আজ রাজ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, বিস্ফোরণস্থল ঘুরে দেখে নবান্নে করবেন মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক

ওয়েব ডেস্ক: এনআইএ-র পর এবার এনএসএ। আজই রাজ্যে আসছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। আজ বিস্ফোরণস্থল ঘুরে দেখার পর নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। সূত্রের খবর বৈঠকে রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে রাজ্যের থেকে বর্ধমান বিস্ফোরণকাণ্ডে সব রকম সহযোগিতা চাইবেন অজিত দোভাল।  

বর্ধমানকাণ্ড নিয়ে রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্র। ঘটনার পর পরই রাজ্যের আপত্তি সত্ত্বেও বেনজিরভাবে জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ-র হাতে তুলে দেয় কেন্দ্র। তাতে কিছুটা রুষ্ঠ হয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তবে এনআইএ তদন্তেই উঠে এসেছে, বর্ধমানকাণ্ডের শিকড়টা আসলে শুধু এ রাজ্যেই নয়, ভিন রাজ্যেও ছড়িয়ে। এমনকি আন্তর্জাতিক যোগও উঠে এসেছে। এনআইএ তদন্তে এতো কিছু সামনে আসার পর উদ্বেগ বেড়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের। সে কারণেই বর্ধমানকাণ্ডের পর নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে আজ রাজ্যে আসছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সঙ্গে থাকছেন এনএসজি প্রধান জয়ন্ত চৌধুরী, আই বি প্রধান সৈয়দ আসিফ ইব্রাহিম।

দমদম বিমানবন্দরে নেমেই হেলিকপ্টারে বর্ধমান পৌছে যাবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। সেখানে বিস্ফোরণস্থল ঘুরে দেখবেন তিনি। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নিরাপত্তার জন্য ইতিমধ্যেই বর্ধমানে পৌছেছে এক প্ল্যাটুন সিআরপিএফ। আজ বিস্ফোরণস্থল ঘুরে দেখার পর দুপুরে হেলিকপ্টারে কলকাতায় ফিরে আসবেন তিনি। নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর। বৈঠক করবেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিবের সঙ্গেও।

সূত্রের খবর, বর্ধমানকাণ্ডের জেরে জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানাবেন অজিত দোভাল। ব্যাখ্যা করবেন, বর্ধমানকাণ্ডের জাল আন্তর্জাতিক স্তরে কীভাবে ছড়িয়ে এবং তার জন্য জাতীয় নিরাপত্তা কীভাব়ে বিঘ্নিত হচ্ছে। শুধু স্বরাষ্ট্রমন্ত্রকই নয়, বর্ধমানকাণ্ড নিয়ে এই মুহূর্ত রীতিমতো উদ্বিগ্ন প্রধামন্ত্রীর দফতরও। ভারতের মাটি ব্যবহার করে যেভাবে বাংলাদেশি জঙ্গিরা কার্যকলাপ চালিয়েছে, যেভাবে বিস্তার হয়েছে সন্ত্রাসের জাল, তাতে কপালে ভাঁজ পড়েছে কেন্দ্রের।

কেন্দ্র মনে করছে, বর্ধমানকাণ্ড প্রভাব ফেলতে পারে দুদেশের সম্পর্কেও। তাই এই মুহূর্তে রাজ্যকে পাশে নিয়েই এগোতে চাইছে কেন্দ্র। এনআইএ তদন্ত নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে যে সংঘাত তৈরি হয়েছে, তা মিটিয়ে ফেলার বার্তা নিয়েই আজ বৈঠকে হাজির থাকবেন দোভাল। ঢাকাকে রিপোর্ট পাঠানোর প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবেনও তিনি। ফিরে গিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাঁর রিপোর্ট দেবেন প্রধানমন্ত্রীকে।

.