দুবাই-হংকংয়ে দেদার বিক্রি হচ্ছে বাঁকুড়ার আম

দুবাই, হংকংয়ে বিক্রি হচ্ছে বাঁকুড়ার আম। বাঁকুড়ায় উত্‍পাদিত মল্লিকা ও আম্রপালি জাতের দশ মেট্রিক টন আম পাঠানো হয়েছে দুবাই ও হংকংয়ে। শুধু বিদেশে নয় বাঁকুড়ার আম বিক্রি হচ্ছে দিল্লিতেও।

Updated By: Jun 25, 2016, 08:42 PM IST
দুবাই-হংকংয়ে দেদার বিক্রি হচ্ছে বাঁকুড়ার আম

ওয়েব ডেস্ক: দুবাই, হংকংয়ে বিক্রি হচ্ছে বাঁকুড়ার আম। বাঁকুড়ায় উত্‍পাদিত মল্লিকা ও আম্রপালি জাতের দশ মেট্রিক টন আম পাঠানো হয়েছে দুবাই ও হংকংয়ে। শুধু বিদেশে নয় বাঁকুড়ার আম বিক্রি হচ্ছে দিল্লিতেও।

বাংলার আম, মানেই মালদা, মুর্শিদাবাদ। নিদেন পক্ষে গঙ্গা পাড়ের নদিয়া, হুগলি। তা বলে লাল মাটির বাঁকুড়া! বছর দশেক আগেও বাঁকুড়ায় বাণিজ্যিক ভাবে আম উত্‍পাদন হত না। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় ও বাঁকুড়া জেলা প্রশাসনের উদ্যোগে পরীক্ষামূলক আম চাষ শুরু হয় বাঁকুড়ায়। লাংড়া, হিমসাগরে তেমন সাফল্য না মিললেও বাঁকুড়ার মাটিতে সফল হয় আম্রপালি ও মল্লিকা। এরপর বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে ১০০ দিনের কাজের প্রকল্পে বাঁকুড়া জেলা জুড়ে বহু আমবাগান তৈরি করা হয়। এখন ফল মিলছে।

জেলা বাঁকুড়া তো বটেই, রাজ্য ছাড়িয়ে দেশের বিভিন্ন মার্কেটে ভালোই বিকোচ্ছে বাঁকুড়ার আম্রপালি, মল্লিকা। চলতি বছরে বিদেশের বাজার ধরার জন্য সাগর পাড়ি দিয়েছে বাঁকুড়ার আম। আগামি দিনে শুধু আম নয়, আঙ্গুর,  মুসাম্বি,  বেদানার মতো ফলের বিকল্প চাষই বাঁকুড়া কৃষি অর্থনীতি বদলে দিতে পাড়ে বলে মনে করছেন স্থানীয় চাষিরা।