বড়সড় প্রশ্নের মুখে ডুয়ার্সে মেগা টুরিজম প্রকল্প

বড়সড় প্রশ্নের মুখে ডুয়ার্সে মেগা টুরিজম প্রকল্প। প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছিল ৪৬ কোটি টাকা। দুবছর আগে ২৩ কোটি টাকা তুলে দেওয়া হয় রাজ্যের হাতে। তবে সেই টাকা খরচের খতিয়ান দেওয়া হয়নি কেন্দ্রকে। ফলে বাকি টাকা আসা তো দূরস্ত, ফেরত যেতে বসেছে ডুয়ার্সে মেগা টুরিজম প্রকল্পের জন্য রাজ্যকে দেওয়া ২৩ কোটি টাকাও।

Updated By: Nov 21, 2014, 08:08 AM IST
বড়সড় প্রশ্নের মুখে ডুয়ার্সে মেগা টুরিজম প্রকল্প

ওয়েব ডেস্ক: বড়সড় প্রশ্নের মুখে ডুয়ার্সে মেগা টুরিজম প্রকল্প। প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছিল ৪৬ কোটি টাকা। দুবছর আগে ২৩ কোটি টাকা তুলে দেওয়া হয় রাজ্যের হাতে। তবে সেই টাকা খরচের খতিয়ান দেওয়া হয়নি কেন্দ্রকে। ফলে বাকি টাকা আসা তো দূরস্ত, ফেরত যেতে বসেছে ডুয়ার্সে মেগা টুরিজম প্রকল্পের জন্য রাজ্যকে দেওয়া ২৩ কোটি টাকাও।

ডুয়ার্সের পাহাড়, জঙ্গল, নদী, বন্য প্রাণীদের বিচরণভূমি দেখতে বছরভর ভিড় জমান দেশ-বিদেশের পর্যটকরা। এখানে মেগা টুরিজিমের একটা বড় অংশ গড়ে ওঠার কথা ছিল বক্সা ব্যাঘ্র প্রকল্প এলাকায়। বনাঞ্চল বাঁচিয়ে পর্যটন বিকাশের জন্য কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছিল ছেচল্লিস কোটি টাকা। দুহাজার সালে এই বিপুল অর্থের অর্ধেক তুলে দেওয়া হয়েছিল রাজ্যের হাতে। ওই টাকা খরচের খতিয়ান কেন্দ্রের কাছে যাওয়ার পরই বাকি টাকা দেওয়ার কথা ছিল কেন্দ্রের। তবে এখনও খরচের খতিয়ান দেওয়া হয়নি কেন্দ্রকে। ফলে ফেরত যেতে বসেছে পর্যটন প্রকল্পের টাকা। ডুয়ার্সের মেগা টুরিজিম প্রকল্প আটকে যাওয়া নিয়ে চাপানউতোর শুরু হয়েছে আলিপুরদুয়ারের বিধায়ক ও বক্সা ব্যাঘ্র প্রকল্পের আধিকারিদের মধ্য।

কী হবে মেগা টুরিজম প্রজেক্টের ভবিষ্যত্‍? এর সদুত্তর দিতে পারছেন না কেউই।

 

.