বিদেশি বিনিয়োগের সিদ্ধান্তে অখুশি কৃষকমহল

কেন্দ্রের খুচরা ব্যবসায় বিদেশি বিনিয়োগের সিদ্ধান্তে খুশি নয় কৃষেকেরা। অনেকেরই আশঙ্কা কৃষিজাত পণ্যের বাজারে বিদেশি বিনিয়োগ শুরু হলে বড় সমস্যায় পড়বেন রাজ্যের ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা।

Updated By: Dec 1, 2011, 08:30 PM IST

কেন্দ্রের খুচরা ব্যবসায় বিদেশি বিনিয়োগের সিদ্ধান্তে খুশি নয় কৃষেকেরা। অনেকেরই আশহ্কা কৃষিজাত পণ্যের বাজারে বিদেশি বিনিয়োগ শুরু হলে বড় সমস্যায় পড়বেন রাজ্যের ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা। পুঁজি বিনিয়োগের সঙ্গে সহ্গে বিদেশি কোম্পানিগুলিই কৃষিজাত পণ্যের দাম নির্ধারণে ক্ষমতা পাবে বলে আশহ্কা করছেন কৃষকেরা। কৃষি পণ্যের বাজারে একচেটিয়া মুনাফাও তারাই দখল করবে বলে আশঙ্কা করছেন কৃষি ব্যবসায়ীরাও। খুচরা ব্যবসায় বিদেশি লগ্নির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের ইউপিএ সরকার
সরকারি এই সিদ্ধান্ত কার্যকরী হলে সিঁদুরে মেঘ দেখছেন কৃষকরা। কৃষকদের আশঙ্কা, বিদেশি কোম্পানি যদি খুচরা ব্যবয়ায় ঢুকে পড়ে সেক্ষেত্রে চাষিদের স্বাধীনতা কমবে। চাষিদের আশঙ্কা বিদেশি কোম্পানির পছন্দ অনুযায়ী মাঠে চাষ  করতে হতে পারে তাদের।
চাষবাসের খরচ জোগাড়ে অনেকক্ষেত্রেই ঋণের ওপর নির্ভর করতে হয় রাজ্যের ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের। ঋণদাতারাই অধিকাংশ ক্ষেত্রে চাষিদের থেকে কৃষিজাত পণ্য কিনে নেন। এক্ষেত্রে পণ্যের দাম নির্ধারণ করে কৃষকরাই।  বিদেশি বিনিয়োগ শুরু হলে সেক্ষেত্রে  উত্‍‍‍পাদিত পণ্যের দাম নির্ধারণ বিদেশি কোম্পানিগুলির হাতেই চলে যাবে বলে আশঙ্কা করছেন চাষিরা। বিদেশি পুঁজির বিনিয়োগ নিয়ে একই আশঙ্কায় দানা বেঁধেছে বর্ধমানের চাষিদের মনে। ছোট ও প্রান্তিক চাষিদের আশহ্কা বিদেশি কোম্পানি গুলির সঙ্গে পণ্যের দরকষাকষিতে বড় চাষিরা কিছুটা সমর্থ হলেও ছোট চাষিদের অবস্থা হবে শোচনীয়। বিদেশি কোম্পানির নির্ধারিত দামেই বিক্রি করতে হবে পণ্য। কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি নয় কৃষি পণ্যের ব্যবসায়ীরাও। কৃষিজাত পণ্যের বাজারে বিদেশি পুঁজি একচেটিয়া ভাগ বসাবে বলে আশহ্কা করছেন তাঁরা। ব্যবসায়ী ও কৃষকদের আশঙ্কা বাইরের পণ্যও যেহেতু আমদানি হবে বিদেশি কোম্পানির হাত ধরে সেক্ষেত্রে দেশিয় পণ্যের বাজার অনেকটাই মার খাবে প্রতিযোগিতায়। সেক্ষেত্রে বিদেশি পণ্যের দাম নির্ধারণে সরকারি নিয়ন্ত্রণও জরুরী বলে মনে করেন কৃষি পণ্যের ব্যবসায়ীরা।

.