সিঙ্গুরে তৃণমূলের কৃষক সংগঠনের সম্মেলন, রইল বিরিয়ানি, রইল না কৃষকদের সমস্যা, আত্মহত্যার প্রসঙ্গ

তৃণমূলের কৃষক সংগঠনের প্রথম সম্মেলন। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে হাজির চোদ্দশো প্রতিনিধির জন্য ঝাঁ চকচকে ম়ঞ্চ। দিনভর এলাহি খাওয়া দাওয়া। শুধু, কৃষকদের সমস্যা নিয়েই আলোচনা করলেন না কেউ। উঠল না কৃষকদের আত্মহত্যার প্রসঙ্গ। 

Updated By: Sep 12, 2015, 09:56 PM IST
সিঙ্গুরে তৃণমূলের কৃষক সংগঠনের সম্মেলন, রইল বিরিয়ানি, রইল না কৃষকদের সমস্যা, আত্মহত্যার প্রসঙ্গ

ব্যুরো: তৃণমূলের কৃষক সংগঠনের প্রথম সম্মেলন। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে হাজির চোদ্দশো প্রতিনিধির জন্য ঝাঁ চকচকে ম়ঞ্চ। দিনভর এলাহি খাওয়া দাওয়া। শুধু, কৃষকদের সমস্যা নিয়েই আলোচনা করলেন না কেউ। উঠল না কৃষকদের আত্মহত্যার প্রসঙ্গ। 

একদিকে ম ম করছে বিরিয়ানির গন্ধ। অন্যদিকে,অনিচ্ছুক কৃষকদের দুবেলা দুমুঠোর জন্য লড়াই। একদিকে, ঝাঁ চকচকে সম্মেলন মঞ্চ অন্যদিকে, অনিচ্ছুক কৃষকদের ভাঙা বাড়ির চাল থেকে রোজ জল পড়ে। তৃণমূল কংগ্রেসের কৃষক সংগঠনের প্রথম রাজ্য সম্মেলন। রাজ্যের প্রতি কোণা থেকে হাজির চোদ্দোশো প্রতিনিধি। কিন্তু, এতভিড়েও ডাক পাননি সিঙ্গুর আন্দোলনের প্রথমসারির মুখেরা। 

বাদ পড়েছেন কৃষিজমি রক্ষা কমিটির সভাপতি মন্ত্রী রবীন্দ্রনাথ ভট্টাচার্যও।

রাজ্যে আন্দোলনে প্রথম কৃষকদের পাশে পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাহলে, কেন  এতদিন পর কৃষক সম্মেলনে? 

কিন্তু, কৃষক সম্মেলনে দিনভর আলোচনায়  একবারও উঠল না আত্মঘাতী কৃষকদের কথা। কেউই  বললেন না আলু বা ধানের নায্য দাম নিয়ে আন্দোলন করতে গেলে এখন কপালে জোটে পুলিসের লাঠি। এমনকি, যে অনিচ্ছুক কৃষকরা টাকা না নিয়ে সেদিন পা মিলিয়েছিলেন তৃণমূলের মিছিলে তাদের কথাও একবারের জন্যও আলোচনা হল না তৃণমূলের প্রথম কৃষক সম্মেলনে।

সম্মেলনের আড়ম্বরের শেষ ছিল না। ঝাঁ চকচকে নেতাদের ছবি। থাকা খাওয়ার ব্যবস্থাও ত্রুটিহীন কিন্তু, যাঁদের নিয়ে সম্মেলন সেই কৃষকদের সমস্যার কথাই শুধু উঠল না। দিনভর চলল স্তুতি।

.