শীল কমিশনের রিপোর্ট খারিজের দাবি ফরওয়ার্ড ব্লকের

দিনহাটা কাণ্ডে শীল কমিশনের রিপোর্ট খারিজ করার দাবি তুলল ফরওয়ার্ড ব্লক। বুধবার বিধানসভায় ওই রিপোর্ট পেশ হয়। এরপর সাংবাদিক সম্মেলনে প্রবীন ফরওয়ার্ড ব্লক নেতা অশোক ঘোষ বলেন, ওই রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত।

Updated By: Jul 4, 2012, 11:55 PM IST

দিনহাটা কাণ্ডে শীল কমিশনের রিপোর্ট খারিজ করার দাবি তুলল ফরওয়ার্ড ব্লক। বুধবার বিধানসভায় ওই রিপোর্ট পেশ হয়। এরপর সাংবাদিক সম্মেলনে প্রবীন ফরওয়ার্ড ব্লক নেতা অশোক ঘোষ বলেন, ওই রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত। তাঁর দাবি, সেদিন দিনহাটায় শান্তিপূর্ণভাবে আইন অমান্য আন্দোলনে অংশ নিয়েছিল ফরওয়ার্ড ব্লকের নেতা-কর্মীরা। পুলিস নির্মমভাবে গুলি চালিয়ে ৫ জনকে হত্যা করেছে। ঘটনার তদন্তে নতুন তদন্ত কমিশন গঠনেরও দাবি জানিয়েছে ফরওয়ার্ড ব্লক।
২০০৮ সালের ৫ ফেব্রুয়ারি দিনহাটায় পুলিসের গুলিচালনায় মৃত্যু হয়েছিল পাঁচ জন ফরওয়ার্ড ব্লক কর্মীর। সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন এক পুলিস কর্মীও। এ নিয়ে বাম সরকারের আমলে গঠন করা হয়েছিল বিচারপতি নারায়ণচন্দ্র শীলের নেতৃত্বে কমিশন। সেই শীল কমিশনের রিপোর্ট বুধবার পেশ হয় বিধানসভায়। রিপোর্টে বলা হয়েছে, যে পরিস্থিতি তৈরি হয়েছিল তাতে পুলিসের গুলি না চালিয়ে কোনও উপায় ছিল না। শীল কমিশনের এই রিপোর্টকে প্রত্যাখ্যান করল ফরওয়ার্ড ব্লক।
বিধানসভায় রিপোর্ট পেশের পরই তড়িঘড়ি বৈঠকে বসে ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদকমণ্ডলী। এরপর দলের তরফে জানানো হয়, এই রিপোর্ট সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত ও অসম্পূর্ণ। পুলিসের গুলিচালনা আইনসম্মত হয়েছিল তা প্রমাণ করাই রিপোর্টের উদ্দেশ্য। রিপোর্ট বাতিল করতে হবে। সরকারের কাছে এই দাবি জানিয়েছে ফরওয়ার্ড ব্লক। সরকার কী ব্যবস্থা নেয় তা দেখেই পরবর্তী সিদ্ধান্ত জানাবে দল।
 
 
 
 

.