জাতীয় উদ্যানের শিরোপা পাচ্ছে জলদাপাড়া

জলদাপাড়া অভয়ারণ্যকে জাতীয় উদ্যানের স্বীকৃতি দিল সরকার। গত ৬ ফেব্রুয়ারি রাজ্য বন্যপ্রাণ পর্ষদের বৈঠকে এই মর্মে প্রস্তাব গ্রহণ করে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়েছিল। সেই প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় বন ও পরিবেশমন্ত্রক।

Updated By: May 10, 2012, 01:38 PM IST

জলদাপাড়া অভয়ারণ্যকে জাতীয় উদ্যানের স্বীকৃতি দিল সরকার। গত ৬ ফেব্রুয়ারি রাজ্য বন্যপ্রাণ পর্ষদের বৈঠকে এই মর্মে প্রস্তাব গ্রহণ করে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়েছিল। সেই প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় বন ও পরিবেশমন্ত্রক। এর পরই দিন তিনেক আগে জলদাপাড়া অভয়ারণ্যকে জাতীয় উদ্যানের স্বীকৃতি দিয়ে বিবৃতি জারি করেছে রাজ্য সরকার।
জলপাইগুড়ি জেলার আলিপুরদুয়ার মহকুমার এই ২১৬ বর্গ কিলোমিটারের বনভূমি অসমের কাজিরাঙার পর ভারতে একশৃঙ্গ গন্ডারের দ্বিতীয় বৃহত্তম আবাসভূমি। ২০১১ সালের গণনায় জলদাপাড়ায় দেড়শোটিরও বেশি গন্ডারের সন্ধান মিলেছে। গন্ডার ছাড়াও বাঘ, হাতি, ভারতীয় বাইসন (গৌর), চিতাবাঘ, নানা প্রজাতির হরিণ-সহ বিভিন্ন স্তন্যপায়ী প্রাণী এবং প্রায় ৩০০ প্রজাতির পাখি রয়েছে জলদাপাড়ায়। এক সময় জলদাপাড়ার বিস্তীর্ণ তৃণভূমিতে বিরল বারশিঙ্গা হরিণ এবং পিগমি হগের সন্ধান মিলত। কয়েক বছর আগে রাজ্য বন দফতরের তরফে আসাম থেকে এই দু`টি বিরল প্রজাতির বন্যপ্রাণীকে জলদাপাড়ায় পুনর্বাসন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

.