জোটের ইতি? সামান্য হলেও একটু দরজা ফাঁক রাখল কংগ্রেস

এই তো মাস চারেক আগের কথা। অবিশ্বাস্যকে সত্যি করে বিধানসভা ভোটে হাত মিলিয়েছিল বাম ও কংগ্রেস। কিছু আসনে সমঝোতা না হলেও অধিকাংশ আসনেই হাতে হাত মিলিয়েছিল দুই পক্ষই।জোটকে ঘিরে রীতিমত আলোড়ন তৈরি হয়েছিল বাংলার রাজনৈতিক মহলে। নির্বাচনে অবশ্য  সাফল্যের মুখ দেখেনি জোট। তবে কংগ্রেস এবং সিপিএম দুই তরফেই প্রতিশ্রুতি ছিল ভবিষ্যতে জোট আরও শক্তিশালী হবে। কিন্তু চার মাস কাটতে না কাটতেই সবটাই ভেঙে চৌচির। আগেই তিনটি আসনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছিল বামেরা। সোমবার নির্বাচন কমিটির বৈঠক করে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিল কংগ্রেস।তাহলে কী জোটের এখানেই ইতি? সামান্য হলেও একটু দরজা ফাঁক রাখল কংগ্রেস।

Updated By: Oct 24, 2016, 08:17 PM IST
জোটের ইতি? সামান্য হলেও একটু দরজা ফাঁক রাখল কংগ্রেস

ওয়েব ডেস্ক: এই তো মাস চারেক আগের কথা। অবিশ্বাস্যকে সত্যি করে বিধানসভা ভোটে হাত মিলিয়েছিল বাম ও কংগ্রেস। কিছু আসনে সমঝোতা না হলেও অধিকাংশ আসনেই হাতে হাত মিলিয়েছিল দুই পক্ষই।জোটকে ঘিরে রীতিমত আলোড়ন তৈরি হয়েছিল বাংলার রাজনৈতিক মহলে। নির্বাচনে অবশ্য  সাফল্যের মুখ দেখেনি জোট। তবে কংগ্রেস এবং সিপিএম দুই তরফেই প্রতিশ্রুতি ছিল ভবিষ্যতে জোট আরও শক্তিশালী হবে। কিন্তু চার মাস কাটতে না কাটতেই সবটাই ভেঙে চৌচির। আগেই তিনটি আসনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছিল বামেরা। সোমবার নির্বাচন কমিটির বৈঠক করে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিল কংগ্রেস।তাহলে কী জোটের এখানেই ইতি? সামান্য হলেও একটু দরজা ফাঁক রাখল কংগ্রেস।

আরও পড়ুন মল্লিকা শেরওয়াত কত আগে করে দেখিয়েছেন, আর ধোনিদের মুখ থেকে লোকে আজ সচেতন হচ্ছে!

তবে এই জোটকে ভাঙার মুখে দাঁড় করানোর জন্য সিপিএমের দিকেই কিন্তু অঙুল তুলছে কংগ্রেস। কংগ্রেসের জেলা নেতৃত্ব চেয়েছিলেন নির্বাচনে লড়তে। তবে অধীর অপেক্ষায় ছিলেন, সিপিএমের তরফে অন্তত একটা ফোনের। তাদের কাছ থেকে সমর্থন চেয়ে ফোন এলে এআইসিসিকে রাজি করাতে খুব বেশি বেগ পেতে হত না অধীরের। সেই ফোন আর আসেনি। এই অবস্থায় প্রার্থী ঘোষণা। তবে জোট ভাঙার বেদনার দিনেও অধীর চৌধুরীর কিন্তু প্রাপ্তি ফের হুমায়ুন কবীরকে পাশে পাওয়া। মুর্শিদাবাদে প্রথম অধীর গড়ে ধাক্কা দিয়েছিল হুমায়ুন।তারপর মন্ত্রী, অধীরকে তোপ, বারবার ভোটে হারা, তৃণমূলের সঙ্গে দুরত্ব এবং শেষ পর্যন্ত আবার অধীর গড়ে ফেরত। মুর্শিদাবাদের ক্ষেত্রে সত্যি উলাটপূরাণ।

আরও পড়ুন  বাবার মতই ছেলেও এখন টানছেন নিউজিল্যান্ড ক্রিকেট দলকে

.