শহিদ তুমি কার? নন্দীগ্রাম নিয়ে টানাটানি তৃণমূলে, আগে কে? মুকুল না মমতা

নন্দীগ্রাম আন্দোলনের হাত ধরেই রাজ্য রাজনীতিতে নিজেদের জমি শক্ত করে ছিল তৃণমূল। সেই নন্দীগ্রাম দিবসকে কেন্দ্র করে আরও প্রকট হল তৃণমূলের ভাঙন।  একই দিনে, নন্দীগ্রামেই আলাদাভাবে শহিদ স্মরণ করবেন মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়, শুভেন্দু অধিকারীরা।

Updated By: Mar 14, 2015, 11:37 AM IST
শহিদ তুমি কার? নন্দীগ্রাম নিয়ে টানাটানি তৃণমূলে, আগে কে? মুকুল না মমতা

ওয়েব ডেস্ক:নন্দীগ্রাম আন্দোলনের হাত ধরেই রাজ্য রাজনীতিতে নিজেদের জমি শক্ত করে ছিল তৃণমূল। সেই নন্দীগ্রাম দিবসকে কেন্দ্র করে আরও প্রকট হল তৃণমূলের ভাঙন।  একই দিনে, নন্দীগ্রামেই আলাদাভাবে শহিদ স্মরণ করবেন মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়, শুভেন্দু অধিকারীরা।

৪ মার্চ,২০০৭। নন্দীগ্রাম। মোড় ঘুড়িয়ে দিয়েছিল রাজ্য রাজনীতির।  জমি আন্দোলন শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দিয়েছিল তৃণমূল কংগ্রেসকে।  প্রতিবছর ১৪ মার্চ নন্দীগ্রাম দিবস  পালন করে তৃণমূল কংগ্রেস।৮ বছর  পর আবার১৪ মার্চ। তবে এবার সেই শহিদ দিবসেই  বড় হয়ে উঠছে রাজ্যের শাসক দলের ফাটল। শনিবার ভাঙাবেড়ায় শহিদ স্মৃতিতে মালা দেবেন রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও ফিরহাদ হাকিম। থাকবেন শুভেন্দু অধিকারী। অন্যদিকে, সোনাচূড়ায় শহিদদের আলাদাভাবে শ্রদ্ধা জানাবেন মুকুল রায়। সঙ্গে থাকবেন শিউলি সাহা বিধায়ক শীলভদ্র দত্ত।

যে জমি আন্দোলন এ রাজ্যে তৃণমূলের ভিত, সেই জায়গাকেই টার্গেট করছেন মুকুল রায়।  মুকুল রায় নন্দীগ্রামে যাবেন শুনেই শুরু হয়ে গিয়েছিল  বিবৃতির যুদ্ধ।  পার্থ চট্টোপাধ্যায় অভিযোগ করেন, ঘটনা ঘটার সময় কেউ যাননি। পরে গেছেন।

জবাবে মুকুল রায় ঘনিষ্ঠ মহলে দাবি করেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিনি নন্দীগ্রামে গিয়েছিলেন । ছিলেন আন্দোলনের একেবারে প্রথম থেকে। জবাবে পার্থ চট্টোপাধ্যায় কটাক্ষ, কেউ  হৃতগৌরব ফেরাতে যাচ্ছেন। কেউ রাজনৈতিক গুরুত্ব বাড়াতে যাচ্ছেন। পার্থ চট্টোপাধ্যায় আরও বলেন, ইতিহাস বিকৃত করে লাভ নেই। মুকুল রায়ের নাম না করে তাঁর মন্তব্য, ওতো এত আমিত্বতে ভুগত না। ওকে কেউ ভুল বোঝাচ্ছে।

নন্দীগ্রামে তৃণমূলের প্রতিনিধি দলে কেন নেই মুকুল রায়? প্রশ্নের উত্তরে পার্থ চট্টোপাধ্যায়ের জবাব, অনেককেই বলা হয়নি। অনেকেই যাচ্ছেন। উনি তো রাজ্যসভার সদস্য। তৃণমূলের সঙ্গে দূরত্ব বাড়ছিল  মুকুল রায়ের । এই প্রথম পার্থ চ্যাটার্জি, ফিরহাদ হাকিমদের থেকে আলাদা মঞ্চে থাকবেন তিনি।  আরও স্পষ্ট হবে দলের  বিভাজন। সেই ১৪ মার্চের নন্দীগ্রামেই ।

 

.