আইনি জটিলতায় মা-বাবা হারাতে পারে দত্তক শিশু

ঘর মিলেছিল মাত্র কদিন আগেই। কিন্তু আইনি জটিলতায় বাবা-মার কাছে ওরা থাকবে কী না তা নিয়েই দেখা দিল সন্দেহ দেখা দিল। একসময় যে শিশু কল্যান দফতর থেকে বৈধতা পাওয়া সংস্থা থেকে ছাড়পত্র পেয়ে দত্তক নেওয়া হয়েছিল, সেই দফতরের নতুন নির্দেশিকায় এবার সন্তানহারার আশঙ্কায় এই দম্পত্তিরা।

Updated By: Jul 17, 2015, 07:18 AM IST
আইনি জটিলতায় মা-বাবা হারাতে পারে দত্তক শিশু

ওয়েব ডেস্ক: ঘর মিলেছিল মাত্র কদিন আগেই। কিন্তু আইনি জটিলতায় বাবা-মার কাছে ওরা থাকবে কী না তা নিয়েই দেখা দিল সন্দেহ দেখা দিল। একসময় যে শিশু কল্যান দফতর থেকে বৈধতা পাওয়া সংস্থা থেকে ছাড়পত্র পেয়ে দত্তক নেওয়া হয়েছিল, সেই দফতরের নতুন নির্দেশিকায় এবার সন্তানহারার আশঙ্কায় এই দম্পত্তিরা।

গত ডিসেম্বরেই নতুন মা বাবা পেয়েছিল এরা। নারী ও শিশু কল্যান দফতরের ক্লিন সার্টিফিকেট পেয়ে ভিআইপি নগরের চিত্তরঞ্জন অ্যাভেনিউ থেকে বাচ্ছাদের দত্তক নিয়ে নতুন স্বপ্ন দেখেছিলেন ওঁরা। কিন্তু হঠাত্ই এমাসে সেই দফতরের নতুন নির্দেশিকায় তৈরি হয়েছে জটিলতা। গত বছরের ডিসেম্বরেই যে নির্দেশিকায় এই  দত্তক সংস্থাকে বৈধ বলা হয়েছিল সেই সংস্থাকেই এমাসে সম্পূর্ণ অবৈধ ঘোষণা করা হয়েছে।

বাচ্ছাদের ফিরে পেতে কলকাতা হাইকোর্টের দারস্থ হয় সংস্থা। কিন্তু তার পরও জটিলতা কমেনি। শিশু কল্যান দফতরে হাজিরা দিতে গিয়ে মিলেছে হুমকি।

যদিও সরকারি আইনজীবী জানিয়েছেন বেআইনিভাবেই দত্তক দেওয়া হয়েছে ওই আট শিশুকে।

.