জঙ্গলমহলে পুলিশ নিয়োগে প্রশিক্ষণকেন্দ্র

জঙ্গলমহলে জোড়া খুনের পরের দিনই সেখানে পুলিশ কর্মী নিয়োগের জন্য প্রশিক্ষণকেন্দ্র গড়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার. সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে.

Updated By: Sep 27, 2011, 02:27 PM IST

জঙ্গলমহলে জোড়া খুনের পরের দিনই সেখানে পুলিশ কর্মী নিয়োগের জন্য প্রশিক্ষণকেন্দ্র গড়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার. সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে. বৈঠক শেষে জানালেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়. বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, চাষিরা যাতে ন্যায্য মূল্য পান তার জন্য তৈরি করা হবে রাজ্য কৃষি বিপণন নিগম.মুখ্যমন্ত্রী হওয়ার পর প্রথমবার জঙ্গলমহল সফরে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, ১০ হাজার ভূমিপুত্রকে ন্যাশনাল ভলেন্টিয়ার ফোর্সের সদস্য, হোমগার্ড এবং স্পেশাল পুলিশ কনস্টেবল হিসাবে নিয়োগ করবে রাজ্য সরকার.
গত এক মাসে জঙ্গলমহলে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে মাও হিংসা. খুন হয়েছেন তৃণমূল নেতা রবীন্দ্রনাথ মিশ্র, লালমোহন মাহাতো. রবিবারই খুন হয়েছে ঝাড়খণ্ড সমন্বয় মঞ্চের নেতা বাবু বসু. প্রতিটি ক্ষেত্রেই অভিযোগের তির মাওবাদীদের দিকে. কড়া ভাষায় মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, আইন-শৃঙ্খলার প্রশ্নে কোনও আপোস করা হবে না. এরপরই, সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়৷ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হল, জঙ্গলমহলে পুলিশকর্মী নিয়োগের আগে প্রার্থীদের যোগ্যতা বাড়াতে ২০ টি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলবে রাজ্য সরকার.
এছাড়াও, এদিনের বৈঠকে ঠিক হয়েছে রাজ্যের চাষিরা যাতে সরকারের থেকে ন্যায্য মূল্য পান, ফোড়েরা যাতে ফায়দা লুটতে না পারে, তার জন্য রাজ্য কৃষি বিপণন নিগম গড়ে তোলা হবে. শিল্পমন্ত্রী জানিয়েছেন, এবার থেকে চাষিরা কৃষিজাত পণ্য সরাসরি নিগমের কাছে বিক্রি করতে পারবেন.
এছাড়াও মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, নারী ও শিশু কল্যাণের জন্য জঙ্গলমহলে ২২০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র গড়ে তোলা হবে.

.