ধান কেনা নিয়ে সমবায়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, সমস্যায় কৃষকরা

শিলিগুড়ির বিধাননগরে ধান কেনা নিয়ে সমবায়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ।  সরকারি নিয়ম না মানার পাশাপাশি টাকা দেওয়ার ক্ষেত্রেও বেনিয়মের অভিযোগে সরব কৃষকরা।

Updated By: Dec 11, 2015, 08:29 AM IST
ধান কেনা নিয়ে সমবায়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, সমস্যায় কৃষকরা

ওয়েব ডেস্ক: শিলিগুড়ির বিধাননগরে ধান কেনা নিয়ে সমবায়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ।  সরকারি নিয়ম না মানার পাশাপাশি টাকা দেওয়ার ক্ষেত্রেও বেনিয়মের অভিযোগে সরব কৃষকরা।

সরকারি সমবায়গুলি কৃষকদের থেকে ন্যায্য মূল্যে ধান কেনে। সরকারই দাম ঠিক করে দেয়। কবে কেনা হবে, সেটাও কৃষকদের মাইকিং করে জানাতে হয়। নির্ধারিত দিনের তিন দিন আগে সমবায় দফতরে ধান পৌছে দিতেন কৃষকদের। এতদিন এটাই ছিল নিয়ম। বর্তমানে ছবিটা বদলেছে। অভিযোগ, মাইকিংয়ের বদলে এখন নির্দিষ্ট দিনের কয়েক ঘণ্টা আগে, টেলিফোন মারফত্‍ ধান কেনার কথা কৃষকদের জানান সমবায় কর্তারা। ফলে সমস্যায় পড়ছেন কৃষকরা।

এরজন্য অবশ্য খাদ্য দফতরকেই দায়ী করছে সমবায় দফতর। মিল মালিকের থেকে টাকা নেওয়ার ক্ষেত্রেও সমস্যার সম্মুখীন কৃষকরা। একই রাইস মিলকে বার বার বরাত দেওয়ার পিছনেও রয়েছে সমবায় দফতরের অকাট্য যুক্তি। শিলিগুড়ি মহকুমা পরিষদের বিরোধী দলনেতার অভিযোগ, সব অনিয়মই চালু রয়েছে খাদ্য মন্ত্রী এবং জেলা খাদ্য দফতরের বেশ কয়েকজন কর্তার মদতে।

.