সরকারের টাকা নেই, বেতন পাচ্ছেন না ৮০ হাজার শিক্ষক

কোষাগারে টাকা নেই। তাই ছ মাস ধরে বেতন পাচ্ছেন না মাধ্যমিক ও  শিশু শিক্ষা কেন্দ্রের প্রায় আশি হাজার শিক্ষক শিক্ষিকা। ফলে চরম অর্থকষ্টে রয়েছেন পঞ্চায়েত দফতরের অধীন এই শিক্ষকরা।  রাজ্য যদিও দায় চাপিয়েছে কেন্দ্রের ওপরই। পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের দাবি কেন্দ্র টাকা না দেওয়াতেই এই সমস্যা।

Updated By: Oct 29, 2015, 06:45 PM IST
সরকারের টাকা নেই, বেতন পাচ্ছেন না ৮০ হাজার শিক্ষক

ওয়েব ডেস্ক: কোষাগারে টাকা নেই। তাই ছ মাস ধরে বেতন পাচ্ছেন না মাধ্যমিক ও  শিশু শিক্ষা কেন্দ্রের প্রায় আশি হাজার শিক্ষক শিক্ষিকা। ফলে চরম অর্থকষ্টে রয়েছেন পঞ্চায়েত দফতরের অধীন এই শিক্ষকরা।  রাজ্য যদিও দায় চাপিয়েছে কেন্দ্রের ওপরই। পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের দাবি কেন্দ্র টাকা না দেওয়াতেই এই সমস্যা।

দুহাজার দশ সালে এমএসকে অর্থাত্‍‍ মাধ্যমিক শিক্ষা কেন্দ্র  ও এসএসকে অর্থাত্‍‍ শিশু শিক্ষা কেন্দ্র  শুরু  করেছিল তত্‍‍কালীন বামফ্রন্ট সরকার। উদ্দেশ্য ছিল পঞ্চায়েত এলাকার শিশুদের শিক্ষাকেন্দ্রে নিয়ে আসা। সবার জন্য শিক্ষার ব্যবস্থা করতেই এই উদ্যোগ নেয় বাম সরকার। বেশিরভাগ ক্ষেত্রে এলাকারই শিক্ষিত যুবক যুবতীদের শিক্ষকতার জন্য অস্থায়ীভাবে নিয়োগ করা হয়।  গত ছমাস ধরে চরম আর্থিক সঙ্কটে রয়েছেন এই আশি হাজার শিক্ষক শিক্ষিকা। ছমাস হয়ে গেল বেতন পান না তাঁরা।

গত চার বছর ধরেই তাঁদের বেতন অনিয়মিত বলে অভিযোগ। কিন্তু একটানা ছমাস বেতন না হওয়ার ঘটনা এই প্রথম। পঞ্চায়েতমন্ত্রী অবশ্য গোটা ঘটনার জন্য দায় চাপিয়েছেন কেন্দ্রের ওপরই।। কেন্দ্র টাকা না দেওয়াতেই শিক্ষক শিক্ষিকারা বেতন পাচ্ছেন না বলে অভিযোগ তাঁর।

পঞ্চায়েত দফতরের আধিকারিকদের অভিযোগ বাম আমলে কোনওরকম পরিকল্পনা ছাড়া এত শিক্ষক নিয়োগই এর জন্য দায়ী।

.