রোদে বাইরে বেরোনোর সময় যে যে জরুরি জিনিস সঙ্গে রাখবেন

এপ্রিল প্রায় শেষ হতে চলল। বৃষ্টি তো মনে হচ্ছে প্লুটোর থেকেও দূরের কোনও গ্রহ। দেখা নেই কালবৈশাখিরও। ভোটের বাজারে বৃষ্টিকে মনে হচ্ছে শাসক দল। আর গরম আর কালবৈশাখি যেন জোট বেঁধেছে। তাই বৃষ্টিকে রুখতে রাজ্যে কালবৈশাখির সঙ্গে সমঝোতা করে নিয়েছে গরম। বলে দিয়েছে, 'ভাই কালবৈশাখি রাজ্যে তাপের আসনটা আমিই নেব। তুমি শুধু আমার সঙ্গে একটু থাকো। তাহলে তোমাকে বরং জাপানে কিংবা ইকুয়েডরে সুনামি করে পাঠিয়ে দেব। ওখানে তুমি যত জোড়ে পারো ক্ষমতা দেখিও।' কিন্তু গরম আর কালবৈশাখির এই জোটে প্রাণিকূলের প্রাণ যায় যায় অবস্থা।

Updated By: Apr 22, 2016, 01:09 PM IST
রোদে বাইরে বেরোনোর সময় যে যে জরুরি জিনিস সঙ্গে রাখবেন

ওয়েব ডেস্ক: এপ্রিল প্রায় শেষ হতে চলল। বৃষ্টি তো মনে হচ্ছে প্লুটোর থেকেও দূরের কোনও গ্রহ। দেখা নেই কালবৈশাখিরও। ভোটের বাজারে বৃষ্টিকে মনে হচ্ছে শাসক দল। আর গরম আর কালবৈশাখি যেন জোট বেঁধেছে। তাই বৃষ্টিকে রুখতে রাজ্যে কালবৈশাখির সঙ্গে সমঝোতা করে নিয়েছে গরম। বলে দিয়েছে, 'ভাই কালবৈশাখি রাজ্যে তাপের আসনটা আমিই নেব। তুমি শুধু আমার সঙ্গে একটু থাকো। তাহলে তোমাকে বরং জাপানে কিংবা ইকুয়েডরে সুনামি করে পাঠিয়ে দেব। ওখানে তুমি যত জোড়ে পারো ক্ষমতা দেখিও।' কিন্তু গরম আর কালবৈশাখির এই জোটে প্রাণিকূলের প্রাণ যায় যায় অবস্থা।

দফায় দফায় ভোট চলছে রাজ্যে। ভোটের উষ্ণতাতে এমনিতেই তেতে আছে আবহাওয়া। তার ওপর আবার মাত্রাছাড়া গরমে দুর্বিসহ হয়ে উঠেছে জনজীবন। কিন্তু গরম রোজ বাড়ছে বলে তো আর ঘরে বসে থাকলে চলবে না। যাঁদের রোজ কাজে বেরোতে হয়, তাঁদের তো এই সব প্রতিকূলতাকে মেনে নিয়ে, তার সঙ্গে কোনও সমঝোতা ছাড়াই কাজ করতে হবে। বাইরেও বেরোতে হবে। এই তো আজ সকালের বর্ধমান লোকালে অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়লেন এক মহিলা। অজ্ঞান হয়ে পড়লেন ট্রেনের মধ্যেই। তাঁকে নিয়ে ব্যস্ত হয়ে পড়লেন ট্রেনের অন্যান্য মানুষেরাও। আপনিও যেকোনও সময় এরকম পরিস্থিতিতে পড়তে পারেন। তাই জেনে নিন এই গরমে বাড়ির বাইরে বেরোনোর সময় সঙ্গে কী কী জরুরি জিনিস রাখবেন।

১) গ্লুকোজের জল। সম্ভব না হলে অন্তত নুন-চিনির জল তো অবশ্যই।

২) সাদা রঙের জামাকাপড় পরে বেরোনোর চেষ্টা করবেন।

৩) চেষ্টা করবেন যত বেশি সম্ভব শরীর ঢেকে রাখতে। প্রয়োজনে ফুলহাতা জামাকাপড় পরবেন। মাথায় মুখে ভালো করে ওড়না জড়িয়ে নেবেন।

৪) সানস্ক্রিন মেখে বেরোবেন।

৫) সানগ্লাস নিয়ে বেরোবেন।

৬) অবশ্যই সঙ্গে ছাতা রাখবেন।

৭) প্রচুর পরিমানে জল খাবেন।

৮) চেষ্টা করবেন রোদে কম বেরোনোর।