জানেন, সোনার গয়না আর প্রজ্বলিত প্রদীপ দিয়ে কী অসম্ভব কাণ্ড আপনি করতে পারেন?

এটা করলে স্বয়ং যমও ফিরে যান মরণাপন্নের শিয়র থেকে!

Updated By: Dec 10, 2021, 12:19 PM IST
জানেন, সোনার গয়না আর প্রজ্বলিত প্রদীপ দিয়ে কী অসম্ভব কাণ্ড আপনি করতে পারেন?

নিজস্ব প্রতিবেদন: যম দেবতাকে ভয় পান সাধারণ মানুষ। পাওয়ারই কথা। যম আর মৃত্যু তো সমার্থক। তাই যমপুজোর খুব একটা রেওয়াজ নেই। এত বড় দেশ ভারতে বলার মতো যমের মন্দির একটিই-- হিমাচল প্রদেশে।

তবে যম বেদ-উপনিষদ, পুরাণ, মহাভারতে ফিরে ফিরে এসেছেন। তিনি ভারতীয় সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে  জড়িত। যমকে লোকপাল বলা হয়। তিনি দক্ষিণ দিকের রক্ষক হিসেবে নিযুক্ত। যম যেন এক অন্ধকার অস্তিত্ব! একটি মহিষের উপর চড়ে ঘুরে বেড়ান। একটি গদা বহন করেন। শাস্ত্র তাকে যমীর বা যমুনার যমজ বলে দেখিয়েছে। তাঁর পিতা সূর্য, মাতা সঞ্জনা, স্ত্রী ধুমর্ণ বলে উল্লেখিত।

যমকে নিয়ে নানা কাহিনি। তবে সব চেয়ে জনপ্রিয় কাহিনিটি এরকম। একদা হীমা নামে এক রাজা ছিলেন। একসময়ে তাঁর এক পুত্রসন্তান জন্ম নিল। জ্যোতিষীরা সন্তানের কোষ্ঠীবিচার করে রাজাকে সাবধান করে বললেন-- এ ছেলের যেদিন বিয়ে হবে, তার ঠিক চারদিন পরেই তার মৃত্যু হবে! 

একথা শুনে রাজা খুবই ভয় পেয়ে গেলেন। এতটাই যে, ছেলে বড় হওয়ার পরও তাঁকে কোনও মেয়ের সামনেই আসতে দিতেন না। কিন্তু ঘটনাচক্রে রাজপুত্র একদিন এক রাজকন্যার দেখা পেলেন। আর প্রথম দেখাতেই প্রেম, তার পরে বিয়ে। কিন্তু রাজার মনে শান্তি নেই। এদিকে ছেলেকে বিয়ে থেকে বিরতও করতে পারছেন না। বিয়ের দিন রাজা তাঁর পুত্রবধূকে সব বললনে। 

শ্বশুর তথা রাজার মুখে সব শুনে রাজকন্যাও ভয় পেলেন। তবে ভেঙে পড়লেন না। রাজাকে তিনি কথা দিলেন, যে করেই হোক তাঁর স্বামীর প্রাণ তিনি বাঁচাবেনই! বিয়ের চতুর্থ দিন এল। সেদিন রাত্রিবেলা বাড়ির সদর দরজার সামনে রাজকন্যা তাঁর সমস্ত গয়না খুলে রেখে তার চারিদিকে প্রদীপ জ্বালিয়ে রেখে দিলেন। সেই সঙ্গে রাজপুত্রকেও তাঁর সঙ্গে সারা রাত জাগিয়ে রেখে দিলেন। 

মাঝরাতে যথারীতি যম এলেন। তবে সাপের বেশ ধারণ করে। যমরাজ প্রাসাদের সদর দরজার সামনে আসতেই সোনার গয়নার ঝলকানিতে তাঁর চোখ ধাঁধিয়ে গেল। আগুনেও তিনি যেন কিঞ্চিৎ থমকে গেলেন। এদিকে চোখ ধাঁধিয়ে যাওয়ায় কিছু দেখতেও পাচ্ছিলেন না। তখন বিরক্ত হয়ে প্রাসাদে না ঢুকেই ফিরে গেলেন। মৃত্যুর মুহূর্ত পার হয়ে যাওয়ায় এই ভাবে রাজকন্যার চেষ্টায় বেঁচে গেল রাজপুত্রের প্রাণ।

যে রাতে এই ঘটনাটি ঘটেছিল সেই দিনটি ছিল অশ্বিন মাসের ত্রয়োদশতম দিন, কৃষ্ণপক্ষ।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: আত্মহত্যার স্বপ্ন বা সাপের স্বপ্ন দেখলে কী হয় জানেন?

.