Delhi Metro: বিকিনি থেকে হস্তমৈথুন-চুম্বন, অশ্লীলতা রুখতে দিল্লি মেট্রোয় এবার ছদ্মবেশী পুলিস!

মেট্রোর কামরায় টহল দেওয়ার জন্য প্রায় ১০০ জন পুলিশ মোতায়েন করার পরিকল্পনা করেছে। তারা সবাই 'আন্ডারকভার' হবে, মানে তারা তাদের ইউনিফর্ম পরবে না। এমনকি সাধারণ পোশাকে মহিলা কনস্টেবলরাও মহিলা কোচগুলিতে টহল দেবেন।

Updated By: May 17, 2023, 06:48 PM IST
Delhi Metro: বিকিনি থেকে হস্তমৈথুন-চুম্বন, অশ্লীলতা রুখতে দিল্লি মেট্রোয় এবার ছদ্মবেশী পুলিস!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি মেট্রো নিয়ে এবার কড়া পদক্ষেপ দিল্লি পুলিসের। সম্প্রতি দিল্লির মেট্রো ট্রেনগুলিতে যে ঘটনাগুলি ঘটেছে, তার পরিপ্রেক্ষিতে ট্রেনের কোচগুলিতে টহল দেওয়ার জন্য ডিএমআরসি এবং সিআইএসএফ আধিকারিকদের পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লি পুলিস। ট্রেনে 'আপত্তিকর' পোশাক পরাকে কেন্দ্র করে এক যাত্রীকে ঘিরে ব্যাপক বিতর্ক, তারপর সাম্প্রতিক, সম্মিলিতভাবে মেট্রোর একটি কামরায় এক যাত্রীর হস্তমৈথুনের ঘটনা, যুগলের চুম্বন, এসবের পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ মনে করছে, সমাধানের জন্য এবার আর শুধু নির্দেশিকা জারি করে হবে না। বরং আরও কড়া রাস্তায় হাঁটতে হবে।

আর তাই এই ধরনের সমস্যা রুখতে নয়া পরিকল্পনা নিয়েছে দিল্লি পুলিশ। তারা মেট্রোর কামরায় টহল দেওয়ার জন্য প্রায় ১০০ জন পুলিশ মোতায়েন করার পরিকল্পনা করেছে। তারা সবাই 'আন্ডারকভার' হবে, মানে তারা তাদের ইউনিফর্ম পরবে না। এক শীর্ষ পুলিশ আধিকারিক জানিয়েছেন, সম্প্রতি 'পাবলিক অবসিনিটি'র মতো ঘটনা ঘটেছে বলে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এমনকি সাধারণ পোশাকে মহিলা কনস্টেবলরাও মহিলা কোচগুলিতে টহল দেবেন।

সম্প্রতি দিল্লি মেট্রোয় ভাইরাল হয় চুম্বনরত যুগলের ভিডিয়ো। আর সেই ভিডিয়ো ভাইরাল হওয়ার পর ফের যাত্রীদের কাছে সহবৎ মেনে চলার আর্জি জানায় দিল্লি মেট্রো কর্তৃপক্ষ। দিল্লি মেট্রো কর্তৃপক্ষ এক বার্তায় জানায়, 'তারা আশা করে যাত্রীরা মেট্রোয় যাতায়াতের সময় দায়িত্বশীলের মতো আচরণ করবেন। পাশাপাশি সমস্তরকমভাবে সামাজিক শালীনতা ও ভদ্রতা বজায় রাখবেন। সমাজে গ্রহণযোগ্য রীতিনীতি মেনে চলবেন। কোনওরকম আপত্তিকর কাজ করা থেকে যাত্রীরা বিরত থাকবেন।' একইসঙ্গে মেট্রো কর্তৃপক্ষের আরও কড়া বার্তা, এরকম কিছু চোখের সামনে ঘটতে দেখলেই যেন অন্য যাত্রীরা তৎক্ষণাৎ নিকটবর্তী মেট্রো কর্মী বা সিআইএসএফ-কে বিষয়টি জানান। যাতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যায়।

ভিডিয়োয় দেখা যাচ্ছে, মেট্রোর সিটে বসা এক যুবক। তাঁর কোলে মাথা রেখে শুয়ে এক যুবতী। চুম্বনরত অবস্থায় রয়েছেন দুজনে। গণপরিবহনে এভাবে কীভাবে ওই যুগল ঘনিষ্ঠ হতে পারে? সেই প্রশ্ন তুলেছেন সবাই। প্রসঙ্গত এর কদিন আগেই, দিল্লি মেট্রোয় বিকিনি গার্লকে ঘিরে বিতর্কে ছড়ায়। ব্রালেট টপ আর মিনি স্কার্ট পরিহিতা ওই তরুণীর দিক থেকে চোখ ফেরাতে পারেননি বাকি যাত্রীরা। জনৈক যাত্রী তাঁর ভিডিয়ো করেন। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতেই ভাইরাল হয়ে যায়। অস্বস্তিতে পড়ে দিল্লি মেট্রো। যারপরই দিল্লি মেট্রোর তরফে রীতিমতো শাস্তির হুঁশিয়ারি দিয়ে কড়া নির্দেশিকা জারি করে বলা হয়, 'যাত্রীরা এধরনের পোশাক পরতে পারেন না। যাত্রীদের এমন কোনও পোশাক-ই পরা উচিত নয় যা সহযাত্রীদের চোখে দৃষ্টিকটু।'

DMRC আশা করে, 'সমাজের চোখে যা গ্রহণীয়, সেই সকল সামাজিক ভদ্রতা ও বিধিনিষেধ সকল যাত্রী মেনে চলবেন। কারণ, ভারতীয় সংবিধানের ৫৯ নাম্বার ধারা অনুযায়ী অশালীনতা একটি শাস্তিযোগ্য অপরাধ।' যার জবাবে রিদম চানানা নামে ওই তরুণীর স্পষ্ট জবাব, 'আই ডোন্ট কেয়ার... আমি পাত্তা দিই না। আমি কী পরব, সেটা আমার ব্যক্তি স্বাধীনতা।' এরপর দিল্লি মেট্রোয় হস্তমৈথুনের ভিডিয়োও ভাইরাল হয়।

আরও পড়ুন, বিয়ের দু মাসেই রহস্যমৃত্যু নববধূর! তীব্র চাঞ্চল্য এলাকায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.