Lionel Messi, FIFA World Cup 2022: বদলার মেজাজে থাকা মেসির আর্জেন্টিনাকে 'ভয়' পাচ্ছেন ক্রোয়েশিয়ার কোচ জাল্টকো দালিচ

কাতারে আর্জেন্টিনার শুরুটা হয়েছিল সৌদি আরবের কাছে হার দিয়ে। তবে শুরুর ওই ধাক্কা সামলে মেসিরা জায়গা করে নিয়েছেন শেষ চারে। গ্রুপ পর্বে মেক্সিকো ও পোল্যান্ড, দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়া আর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়েছে আলবেসেলেস্তেরা। 

Updated By: Dec 12, 2022, 02:15 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: বদলার মেজাজে থাকা মেসির আর্জেন্টিনাকে 'ভয়' পাচ্ছেন ক্রোয়েশিয়ার কোচ জাল্টকো দালিচ
সেমি ফাইনালেও কি আগুনে মেজাজে লিওনেল মেসিকে দেখা যাবে? ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৮ সালের রাশিয়া কাপ (FIFA World Cup 2018)। সেই বিশ্বকাপে ফ্রান্সের (France) কাছে হেরে গিয়ে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা (Argentina)। তবে সেই ম্যাচ হারের আগে আরও একটা লজ্জার হার হজম করেছিল আলবেসেলেস্তেরা। চার বছর আগে লুকা মদ্রিচের (Luka Modric) বিরুদ্ধে ৩-০ ব্যবধানে হেরে গিয়েছিল লিওনেল মেসির (Lionel Messi) নীল-সাদা বাহিনী। চার বছর পর ফের একবার আর্জেন্টিনার সামনে ক্রোয়েশিয়া (Croatia)। আর এবার মঞ্চ সেমি ফাইনাল। এমন একটা ম্যাচে লিওনেল স্কালোনির (Lionel Scaloni) দল বদলার মেজাজে মাঠে নামবে। সেটা জানেন জাল্টকো দালিচ (Zlatko Dalic)। এরমধ্যে আবার বাড়তি চাপের কারণ, মেসির সাম্প্রতিক ফর্ম। তাই বিপক্ষ দলকে 'ভয়' পাচ্ছেন ক্রোয়েশিয়ার হেড কোচ। 

সাংবাদিক বৈঠকে উঠেছিল চার বছর আগের সেই ম্যাচের প্রসঙ্গ। সেই ম্যাচ নিয়ে প্রশ্ন উঠলেই জাল্টকো দালিচ বলেন, 'আর্জন্টিনা গত বিশ্বকাপের হিসেব নিতে চাইবে। আমরা সেটা ভালোভাবে জানি। গত কয়েকটি ম্যাচে আর্জেন্টিনা আক্রমণাত্মক মেজাজে খেলেছে। ওরা সেমি ফাইনালেও সেই নীতি নিয়েই খেলবে। তাই আমরা আর্জেন্টিনাকে নিয়ে চিন্তিত।' 

ব্রাজিলকে কাঁদানোর পর এবার আর্জেন্টিনার চোখে জল এনে দেওয়ার পালা। এই মেগা ম্যাচে যে 'এল এম টেন' সবচেয়ে বড় বাধা, সেটা জানেন দালিচ। তাই মেসির ফর্ম নিয়ে প্রশ্ন উঠতেই দালিচ বলেন, 'মেসিকে কীভাবে থামানো যায়, সেই দিকে বিশেষ নজর দিতে হবে। দলগত খেলায় ব্যক্তিগত নৈপুণ্য কাজ করে না। আমরা আগে কাউকে মার্কিং করিনি, এবারও তেমন কোনও ছক নেই। তবে মেসিকে খেলার জন্য জায়গা কমিয়ে দিতে হবে। ও খুব বেশি দৌড়ায় না। বলের পিছনেও বেশি ছোটে না। মেসি সবসময় বলের জন্য অপেক্ষা করে। আর বল ওর পায়ে নেওয়ার পর মেসি কেমন পারফর্ম করে সেটা দুনিয়ার সবাই জানে। তাই আমাদের সাবধান থাকতে হবে। আমাদের ভালোভাবেই প্রস্তুত থাকতে হবে।' 

আরও পড়ুন: Cristiano Ronaldo, FIFA World Cup 2022: ২০২৬-এর বিশ্বকাপে খেলবেন? রোনাল্ডোর রহস্যময় পোস্টে বাড়ল জল্পনা!

আরও পড়ুন: Virat Kohli on Ronaldo: কাপ যুদ্ধ থেকে বিদায় নিলেও রোনাল্ডোই 'সর্বকালের সেরা', লিখলেন সিংহাসনচ্যুত বিরাট

কাতারে আর্জেন্টিনার শুরুটা হয়েছিল সৌদি আরবের কাছে হার দিয়ে। তবে শুরুর ওই ধাক্কা সামলে মেসিরা জায়গা করে নিয়েছেন শেষ চারে। গ্রুপ পর্বে মেক্সিকো ও পোল্যান্ড, দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়া আর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়েছে আলবেসেলেস্তেরা। অন্যদিকে রুদ্ধশ্বাস কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। দালিচের মতে ব্রাজিলের বিরুদ্ধে যে ফর্মুলায় জয় এসেছিল, সেটা কাজে লাগবে না আর্জেন্টিনার বিরুদ্ধে। তিনি মনে করেন শারীরিক ফুটবল খেলার ব্যাপারে ব্রাজিলের থেকে এগিয়ে আর্জেন্টিনা। মেসির দলে মারকুটে ফুটবলারের সংখ্যা বেশি। স্কিল এবং শক্তির ককটেল আছে মেসিদের দলে। তাই শুধু বড় শরীর দিয়ে আর্জেন্টিনাকে আটকানো যাবে না। জোনাল মার্কিং দিয়ে খেলতে হবে তাদের।

তাই দালিচ যোগ করলেন, 'অতীতের তুলনায় এই আর্জেন্টিনা দলে মেসিকে রিটার্ন বল দেওয়ার ফুটবলার অনেক বেশি। ডি পল এবং লিওনার্দো পারেদেস মাঠের মাঝখানে গা জোয়ারি ফুটবল খেলেন। ডিফেন্সে নিকোলাস ওটামেন্ডি চোরাগুপ্তা ফাউল করতে ওস্তাদ। তাই আমাদের ফুটবলারদের নিজেদের মধ্যে মাঠে যত বেশি দূরত্ব কম রাখতে পারবে। মেসি এখনও তাদের প্রধান ফুটবলার। কিন্তু পাশাপাশি জুলিয়ান আলভারেজ, লাউতোরা মার্টিনেজ প্রচন্ড বুদ্ধিদীপ্ত ফুটবল খেলছে। তাই আমাদের সতর্ক থাকতে হবে।' ১৪ ডিসেম্বর রাত ১২:৩০ মিনিটে আর্জেন্টিনার বিরুদ্ধে প্রথম সেমি ফাইনালে নামবে ক্রোয়েশিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.