IND vs ENG | World Cup 2023: নীল আগুন জ্বলছে... কে রুখবে ভারতকে! এবার উড়ে গেল ব্রিটিশরা

India Beats England By Runs IND vs ENG  World Cup 2023: বোলারদের সৌজন্যে ভারত ফুঁ দিয়ে উড়িয়ে দিল ইংল্যান্ডকে। টানা হাফ ডজন ম্য়াচ জিতে ফেলল রোহিত শর্মা অ্যান্ড কোং। অশ্বমেধের ঘোড়ার মতো ছুটছে টিম ইন্ডিয়া।

Updated By: Oct 29, 2023, 11:34 PM IST
IND vs ENG | World Cup 2023: নীল আগুন জ্বলছে... কে রুখবে ভারতকে! এবার উড়ে গেল ব্রিটিশরা
ভারতের জয়ে অবদান রাখলেন যাঁরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লড়াইয়ের জন্য় ২৫০টি রানও ছিল না পুঁজিতে। তবুও 'কুছ পরোয়া নেই' বলে ইংরেজদের মাটি ধরিয়ে দিল ভারত! বিশ্বকাপে টানা ছ'ম্য়াচ জিতে সেমিফাইনালের টিকিট প্রায় পাকাই করে ফেলল রোহিত শর্মার (Rohit Sharma) টিম। রবিবার অর্থাৎ আজ ইংল্যান্ডের বিরুদ্ধে (IND vs ENG,World Cup 2023) ভারত খেলতে নেমেছিল লখনউয়ের একানা ক্রিকেট স্টেডিয়ামে (Bharat Ratna Shri Atal Bihari Vajpayee Ekana Cricket Stadium, Lucknow)। টস জিতে জস বাটলার (Jos Buttler) ব্য়াট করতে পাঠিয়েছেন ভারতকে। ভারত আট উইকেট হারিয়ে মাত্র ২২৯ রান তুলেছিল। আর এই রানই তাড়া করতে নেমে পাহাড় প্রমাণ মনে হয়েছিল লাস্ট বয়দের। মহম্মদ শামি জসপ্রীত বু্মরাদের দাপটে ইংল্যান্ড ৩৫ ওভারের মধ্যে গুটিয়ে গেল মাত্র ১২৯ রানে। ভারত জিতল ১০০ রানে। ২০ বছর পর বিশ্বকাপে ভারত হারাল ইংল্য়ান্ডকে। ২০০৩ বিশ্বকাপে ভারত এর আগে জিতেছিল ব্রিটিশদের বিরুদ্ধে।

আরও পড়ুন: Rohit Sharma | IND vs ENG: সেঞ্চুরি ম্য়াচে রোহিত ১০০ ফেলে এলেন মাঠে! ঢুকলেন সচিন-বিরাটদের এলিট ক্লাবে

এদিন টস জিতে জস বাটলার ব্য়াট করতে পাঠিয়েছেন ভারতকে। ব্য়াট করতে নেমেই ভারত রীতিমতো চাপে পড়ে গিয়েছে। ১২ ওভারের মধ্যে মাত্র ৪০ রান তুলতে গিয়েই চলে যায় তিন উইকেট। রোহিত ও শুভমন গিল ওপেন করতে নেমেছিলেন। ক্রিস ওকসের গুড লেন্থ বলে লাইন মিস করে শুভমন ক্লিন বোল্ড হয়ে যান। ১৩ বলে ৯ রান করে ফেরেন তিনি। রোহিতের সঙ্গে জুটি বেঁধে স্কোরবোর্ডে মাত্র ২৬ রান যোগ করেছিলেন শুভমন। তিনে নামেন বিরাট কোহলি। নয় বল খেলে কোনও রান না করেই ফিরে যান তিনি। বিরাটের পর শ্রেয়সও ফিরে যান মাত্র চার রান করে। ওকসের শিকার হন তিনি। এরপর রোহিত ও কেএল রাহুল ডিজাস্টার ম্য়ানেজমেন্টের কাজ করেন। ১১১ বলে ৯১ রান যোগ করেন তাঁরা। ৫৮ বলে ৩৯ করে আউট হন রাহুল। উইলির গুড লেন্থ বলে চালাতে গিয়ে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ তুলে দেন রাহুল। এরপর রোহিতও ফিরে যান সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে দাঁড়িয়ে। রোহিত যেভাবে ব্রিটিশ বোলারদের শাসন করেছিলেন এদিন, মনে হচ্ছিল যে, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ৩২ নম্বর সেঞ্চুরিটি চলে আসবে লখনউতেই। কিন্তু হল না। বাঁধা সেঞ্চুরি তাঁকে রেখে আসতে হয়েছে মাঠে। ১০১ বলে ৮৭ রান করে আউট হন তিনি। হিটম্যান ১০টি চার ও ৩টি ছয়ে নিজের ইনিংস সাজিয়ে ছিলেন। ব্য়াট করেছেন ৮৬.১৩-এর স্ট্রাইকরেটে। তবে এদিন ছয়ে নেমে সূর্যকুমার যাদব ৪৭ বলে ৪৯ রানের ইনিংস না খেললে ভারত এই রান তুলতে পারত না। শেষের দিকে জসপ্রীত বুমরা (১৬) ও কুলদীপ যাদব (৯) আপ্রাণ চেষ্টা করেছেন ভারতের হয়ে বড় রান করার।

এই রান তাড়া করতে নেমে ইংল্য়ান্ডের হারাকিরি হয়ে যায়। শুরু থেকেই নিয়মিত ব্য়বধানে উইকেট হারাতে শুরু করেন ব্রিটিশরা। মাত্র ৩৯ রানের মধ্যে প্রথম চার ব্য়াটার ফিরে যান ডাগআউটে। ডেভিড মালানকে ক্লিন বোল্ড করে প্রথম ঝটকা দেন বুম বুম বুমরা। এরপর বাকিটা বুমরা ও শামি বুঝে নেন। ১৭ বলে ১৬ করে ফেরেন মালান। তিনে নেমে জো রুট এলবিডব্লিউ হয়ে যান কোনও রান না করেই। সৌজন্যে বুমরা। আরেক ওপেনার বেয়ারস্টোকে ক্লিন বোল্ড করে দেন শামি। বেয়ারস্টো করেছিলেন ২৩ বলে ১৪ রান। এরপর চারে নামা বেন স্টোকসের উইকেটও ছিটকে দেন শামি। স্টোকসও খুলতে পারেননি খাতা। এরপর সাতে নামা লিয়াম লিভিংস্টোন একমাত্র লড়াই করেছিলেন। মারকুটে ব্য়াটারের হাত থেকে এসেছে ৪৬ বলে ২৭ রান। কিন্তু তিনি ছাড়া পাঁচ থেকে দশের মধ্যে আর কোনও ব্য়াটারই কুড়ির গণ্ডি টপকাতে পারেননি। এদিন শামি চার উইকেট পান, তিন উইকেট নেন বুমরা। জোড়া উইকেট কুলদীপের। এক উইকেট পান রবীন্দ্র জাদেজা।

আরও পড়ুন: Virat Kohli | IND vs ENG: ৯ বলে ০! যা আগে কখনও ঘটেনি, সেটাই এবার ঘটল 'রাজা'র সঙ্গে

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.