নবম-দশম শ্রেণির নয়া পাঠক্রম, কার্যকর হবে ২০২০ থেকে

২০২২ সালে নতুন পাঠক্রমে পরীক্ষা দেবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। সম্প্রতি পাওয়া খবরে জানা গিয়েছে, রদবদল করা হবে নবম এবং দশম শ্রেণির পাঠ্যক্রমে। স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, নতুন পাঠ্যক্রম কার্যকর হবে ২০২০ সালে। সেই অনুযায়ী প্রথম মাধ্যমিক পরীক্ষা হবে ২০২২ সালে।

Updated By: Mar 5, 2019, 11:39 AM IST
নবম-দশম শ্রেণির নয়া পাঠক্রম, কার্যকর হবে ২০২০ থেকে

নিজস্ব প্রতিবেদন: ২০২২ সালে নতুন পাঠক্রমে পরীক্ষা দেবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। সম্প্রতি পাওয়া খবরে জানা গিয়েছে, রদবদল করা হবে নবম এবং দশম শ্রেণির পাঠ্যক্রমে। স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, নতুন পাঠ্যক্রম কার্যকর হবে ২০২০ সালে। সেই অনুযায়ী প্রথম মাধ্যমিক পরীক্ষা হবে ২০২২ সালে।

পাঠ্যক্রম কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানান, ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। শিক্ষামন্ত্রীরও অনুমতি রয়েছে। "শিক্ষামন্ত্রীর পরামর্শ মেনেই আমরা কিছু বিষয় পাল্টানোর উপরে নজর দিচ্ছি।" স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে একটি বৈঠকে শিক্ষকদের তরফে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পাঠ্যক্রম খতিয়ে দেখার প্রস্তাব দেওয়া হয়েছে। পার্থ চট্টোপাধ্যায় এ দিন বলেন, "কিছু পরিবর্তন হবে কি না, পাঠ্যক্রম কমিটিই সেটা খতিয়ে দেখবে।"

আরও পড়ুন: বাইরের লোক আটকাতে এলাকায় নজর রাখার নির্দেশ পার্থর

প্রসঙ্গত, ২০১৭ সালে নতুন সিলেবাসে মাধ্যমিক হয়েছে। একাধিক বদল হয়েছে পাঠক্রমে। এবার ফের নবম-দশম শ্রেণির পাঠক্রমকে সময়োপযোগী করতে এবং বাংলা মিডিয়ামের সুবিদার্থেই নবম-দশম শ্রেণির পাঠ্যক্রমে রদবদল করা হচ্ছে বলে দাবি শিক্ষা দফতরের। ইতিমধ্যেই শুরু হয়েছে গিয়েছে পাঠক্রম বদলের কাজ।   

Tags:
.