সঙ্কটে প্রকৃতি! দেশে 5G স্থাপনের বিরোধিতায় আদালতে Juhi Chawla

হাইকোর্টে তাঁর মামলার শুনানি ২রা জুন

Updated By: May 31, 2021, 05:23 PM IST
সঙ্কটে প্রকৃতি! দেশে 5G স্থাপনের বিরোধিতায় আদালতে Juhi Chawla

নিজস্ব প্রতিবেদন: এবার দেশে ফাইভ-জি নেটওয়ার্ক (5G Network) স্থাপনের বিরোধিতায় সরব হলেন অভিনেত্রী তথা পরিবেশকর্মী জুহি চাওলা। দেশে ফাইভ-জি টেকনোলজি এলে তার তেজস্ক্রিয় রশ্মির (Radiation) ক্ষতিকর প্রভাব পড়বে জনজীবন, পশুপাখি ও উদ্ভিদের উপর। সোমবার এই দাবিতে দিল্লি হাইকোর্টে (Delhi Highcourt) একটি মামলা দায়ের করেন তিনি। শুনানির ভার বর্তায় বিচারপতি সি হরিশঙ্করের নেতৃত্বে গঠিত বেঞ্চের উপর। যদিও মামলাটি তিনি অন্য বেঞ্চে স্থানান্তর করেছেন। আগামী ২রা জুন শুনানি হবে বলে জানা গিয়েছে।

জুহি বলেন,'ফাইভ জি টেকনোলজি চলে এলে দেশের মানুষ ও প্রকৃতি বিরাট ক্ষতির সম্মুখীন হবে। আজ যে পরিমাণ তেজস্ক্রিয় রশ্মি রয়েছে তার প্রায় ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত তেজস্ক্রিয় রশ্মি নির্গত হবে। সারা বছর সেই সমস্যা পোহাতে হবে জনসাধরণ ও প্রাণী-উদ্ভিদ জগৎকে। পৃথিবীর বাস্তুতন্ত্র এমনিতেই ক্ষতির সম্মুখীন। ফাইভ জি এলে তা একেবারে নষ্ট হয়ে যাবে।'

আরও পড়ুন: প্রথমবার স্বর্ণমন্দির দর্শনে গিয়ে 'বাকরুদ্ধ' Kangana Ranaut

উল্লেখ্য, অ্যাডভোকেট দীপক খোসলার দ্বারা দায়ের হওয়া এই মামলায় বলা হয়েছে, প্রশাসনকে নিশ্চিত করতে হবে যে ফাইভ জি টেকনোলজির স্থাপন দেশে প্রাণী ও উদ্ভিদজগতের উপর কোনো ক্ষতিকর প্রভাব ফেলবে না। তবে এই প্রথম নয়। দেশে ফাইভ জির টেস্টিং থেকে অনেকেই আপত্তি তুলেছেন। সরব হয়েছে একাধিক পরিবেশপ্রেমীরা ও সংগঠনও।  

আরও পড়ুন: করণ-শাহরুখের পর আনন্দের ছবিতেও বাদ Kartik Aaryan! কিন্তু কেন?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.