Amitabh Bachchan on Sulochana Latkar: ‘শান্ত, উদার, যত্নশীল মা ছিলেন...’, সুলোচনা লাটকরের মৃত্যুতে শোকাহত অমিতাভ বচ্চন

Amitabh Bachchan: রবিবার প্রয়াত হন মারাঠি ও বলিউড ছবির অভিনেত্রী সুলোচনা লাটকর। বিগত কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন ৯৪ বছর বয়সী অভিনেত্রী। বার্ধক্যজনিত কারণেই প্রয়াত হয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী। মায়ের চরিত্রেই বেশি দেখা যেত তাঁকে। তাঁর মৃত্যুতে ব্যথিত অমিতাভ লিখলেন...

Updated By: Jun 5, 2023, 04:14 PM IST
Amitabh Bachchan on Sulochana Latkar: ‘শান্ত, উদার, যত্নশীল মা ছিলেন...’, সুলোচনা লাটকরের মৃত্যুতে শোকাহত অমিতাভ বচ্চন

Sulochana Latkar Passes Away, Amitabh Bachchan, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার প্রয়াত হন বর্ষীয়ান অভিনেত্রী সুলোচনা লাটকর। ২৫০ টির বেশি মারাঠি ও হিন্দি ছবিতে অভিনয় করেছেন তিনি। দেব আনন্দ থেকে শুরু করে সুনীল দত্ত, রাজেশ খান্না, অমিতাভ বচ্চন-দশকের পর দশক একাধিক সুপারস্টারের মায়ের চরিত্রে অভিনয় করেছেন তিনি। বিগত কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন ৯৪ বছর বয়সী অভিনেত্রী। জানা গিয়েছে, বার্ধক্যজনিত কারণেই প্রয়াত হয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী। সোমবার মুম্বইয়ের দাদর শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে সুলোচনা লাটকরের। তার আগে অভিনেত্রীকে নিয়ে লিখলেন তাঁর পর্দার পুত্র অমিতাভ বচ্চন।

আরও পড়ুন- Gufi Paintal Death: জীবনের পাশাখেলায় হার মানলেন পর্দার ‘শকুনি মামা’, প্রয়াত গুফি পেন্টাল

২০১৫ সালে অমিতাভ বচ্চন তাঁর ৮৬তম জন্মদিনে তাঁকে দেখতে যান। তিনি তাঁর ব্লগে লিখেছিলেন,  ‘সুলোচনাজিকে ৮৬তম জন্মদিনের শুভেচ্ছা। একাধিক চলচ্চিত্রে আমার মায়ের চরিত্রে অভিনয় করেছেন! তাঁর বাড়িতে গিয়ে তাঁকে শুভেচ্ছা জানালাম! সুলোচনাজি, চলচ্চিত্রে অনেক নেতৃস্থানীয় ব্যক্তিদের মা- ভদ্র, নরম স্বভাবের- জন্মদিনের শুভেচ্ছা’। এরপরেই সোমবার তাঁর প্রয়াণের পরে কলম ধরলেন বিগ বি। সুলোচনা লাটকর অমিতাভের সঙ্গে 'রেশমা ঔর শেরা' (১৯৭১), 'ইয়ারানা' (১৯৮১), 'মুকদ্দর কা সিকন্দর' (১৯৭৮), 'মজবুর' ও 'রোটি কাপড় ঔর মকান' (১৯৭৪)-এর মতো ছবিতে কাজ করেছেন।

সোমবার নিজের ব্লগে অমিতাভ লেখেন, ‘আমাদের সিনেমা জগতের আর এক মহান ব্যক্তিত্বকে আমরা হারিয়েছি - সুলোচনা জি। আমার সঙ্গে বেশ কয়েকটি ছবিতে অভিনয় করা ভদ্র, উদার, যত্নশীল মা। বেশ কিছুদিন ধরে সে অসুস্থ ছিলেন। আজ বিকেলে তাঁর স্বর্গীয় নিবাসের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। আমি তাঁর পরিবারের থেকে তাঁর শারীরিক পরিস্থিতির উপর নজর রাখছিলাম.. ..কিন্তু সবশেষে এল দুঃখজনক সংবাদ! আমরা কেবল এই ধরনের পরিস্থিতিতে প্রার্থনা করতে পারি।"তিনি আরও বলেন, 'আজ কাজও ছিল এবং নির্ধারিত সময়সূচি অনুযায়ী আমি খুশি মনে বাড়ি ফিরে আসার অনুমতি পাই। কিন্তু সুলোচনাজির খবরে জলসায় উপস্থিত শুভাকাঙ্ক্ষীদের সমস্ত উচ্ছ্বাস ও আনন্দ কেড়ে নিয়েছে। কষ্ট হচ্ছে,আমি আর লিখতে পারছি না..।’

আরও পড়ুন- Nusrat-Yash: ‘তোমার সঙ্গে আবার দেখা হওয়ার অপেক্ষায় থাকবে মাম্মা-পাপা’, শোকে বিহ্বল যশ-নুসরত...

হিন্দি ও মারাঠি সিনেমায় অসংখ্য মায়ের চরিত্রে অভিনয়ের জন্য পরিচিত সুলোচনা লাটকর।  দীর্ঘদিন ধরে অসুস্থ থাকায় রবিবার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে নিশ্চিত করেছেন তাঁর নাতি পরাগ আজগভকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। গত ৮মে দাদরের শুশ্রূষা হাসপাতালে ভর্তি করা হয় অভিনেত্রীকে। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকায় সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পরাগ পিটিআইকে জানিয়েছেন, শ্বাসনালীতে সংক্রমণ ছিল তাঁর, যার জন্য ৮ মে তাঁকে ভর্তি করা হয়েছিল।

সুলোচনা চল্লিশের দশকে তাঁর অভিনয়জীবন শুরু করেন এবং ছয় দশকের দীর্ঘ যাত্রায় ২৫০ টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেন। সুলোচনার কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্র হল মারাঠিতে শাসুরভাস, বাহিনিচিয়া বাঙ্গদ্য, এবং মারাঠিতে ধাকতি জৌ এবং হিন্দিতে আয়ে দিন বাহার কে, গোরা অউর কালা, দেবর, তালাশ, এবং আজাদ।ষাট-সত্তর-আশির দশকে, প্রায় সাদা শাড়ি পরে একাধিক বলিউড চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। সুলোচনা লাটকর সুনীল দত্ত, দেব আনন্দ, রাজেশ খান্না, দিলীপ কুমার, অমিতাভ বচ্চন সহ প্রায় সব সুপারস্টারের সঙ্গেই কাজ করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.