Nazia: যৌনকর্মীর জীবন নিয়ে বাপ্পার নতুন নাটক ‘নাজিয়া’...

Bappa: বাপ্পা তাঁর প্রতিটি কাজের মধ্য দিয়েই সমাজের কালোদিকগুলিকে তুলে আনার চেষ্টা করে থাকেন তা সিনেমা হোক বা নাটক, আবারও তাঁর নয়া চেষ্টা। যৌনকর্মীদের দৈনন্দিন জীবনযাত্রার ওপর নির্ভর করে তাঁর নতুন নাটক ‘নাজিয়া’। আগামী ১৫ই এবং ২৯শে জুলাই যথাক্রমে গিরিশ মঞ্চ ও মিনার্ভাতে মঞ্চস্থ হবে এই নাটক।

Updated By: Jun 22, 2023, 08:19 PM IST
Nazia: যৌনকর্মীর জীবন নিয়ে বাপ্পার নতুন নাটক ‘নাজিয়া’...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  সিমলা এ বং পজিটিভ নাট্যদলের একটি নতুন উদ্যোগ, 'নাজিয়া'। মূলত যৌনকর্মীদের দৈনন্দিন জীবনযাত্রার ওপর নির্ভর করেই এই নাটক। এই নাটকটি সম্পূর্ণ ডিভাইস ফর্মে তৈরি করা একটা এক্সপেরিমেন্টাল নাটক। বাপ্পা নাটকের পরিচালক, তিনি এক অন্য প্রসেসের মধ্য দিয়ে নাটকটি সাজিয়ে তুলেছেন, তার সঙ্গে মিউজিক,কোরিওগ্রাফি,  আলো, পোশাক এই সবকিছুই নাটকের ভাবধারাকে তরান্বিত করেছে। নাটকের সামগ্রিক পরিকল্পনা পরিচালক বাপ্পার, নাটকের রচয়িতা সুমিত ভট্টাচার্য, সংগীতের দায়িত্বে প্রাঞ্জল দাস ও কোরিওগ্রাফি হীরক সাহার।

আরও পড়ুন- Tollywood: ‘আইনি চুক্তি থাকলে তাকে প্রতারণা বলে না’, নায়কের বিরুদ্ধে বিস্ফোরক পরিচালক পীযূষ সাহা

‘পতিতা ও যৌনকর্মীদের অন্ধকার জগত যুগের সঙ্গে সঙ্গে শিল্পীদের অনুপ্রাণিত করেছে। মহান সৃষ্টি সত্ত্বেও তাদের বাস্তবতা প্রতিনিয়ত অবহেলিত হয়েছে। এই জগতসংসারে তাদের বিরাট ভূমিকা আমরা উপেক্ষা করে চলেছি।এমনই একজন অবহেলিত মেয়ে হল নাজিয়া, যার হৃদয় অমায়িক এবং স্বপ্ন তার চেয়েও বড়। কিন্তু সে তার প্রেমিকের হাত ধরে প্রতারিত হয়ে এই কর্মযজ্ঞে সামিল হয়ে গেছে। তবে এ গল্প শুধু নাজিয়ার নয়। তার হাত ধরে ১৩ টি মেয়ের ভিন্ন ভিন্ন জীবন নিয়ে এই গল্প। বর্তমান সময় দাঁড়িয়ে যৌন ব্যবসায় নিযুক্ত প্রত্যেকটি মেয়ে তাদের স্বাধীন ইচ্ছায় লিপ্ত, আজ বদলে দিয়েছে পুরুষতান্ত্রিক সমাজের বর্বরতার রূপ’, দাবি নাট্যদলের।

আরও পড়ুন- Arunima Ghosh: ‘সবাই বলছে একটু তো কম্প্রোমাইজ করতেই হবে...’ অকপট অরুণিমা

বাপ্পা তাঁর প্রতিটি কাজের মধ্য দিয়েই সমাজের কালোদিকগুলিকে তুলে আনার চেষ্টা করে থাকেন তা সিনেমা হোক বা নাটক, আবারও তাঁর নয়া চেষ্টা। এবার নাজির গল্প উঠে আসবে মঞ্চে। ফের বাপ্পার থেকে এক অন্যধারার কাজ দেখার জন্য বাংলা থিয়েটারের দর্শক মুখিয়ে থাকবেন। প্রতিবাদের ভাষা নিয়ে নতুন শহর গড়তে আসছে নাজিয়া। আগামী ১৫ই এবং ২৯শে জুলাই যথাক্রমে গিরিশ মঞ্চ ও মিনার্ভাতে মঞ্চস্থ হবে এই নাটক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.