Tathagata Mukherjee:'খারাপ লাগলেও দেখুন,বাংলা সিনেমার পাশে দাঁড়ান,বসুন,শুয়ে পড়ুন',কটাক্ষ পরিচালক তথাগতর

করোনাকালে ব্যাপক ক্ষতির মুখে পড়ে বাংলা ছবি। দর্শকসংখ্যা কমতে কমতে তলানিতে এসে ঠেকেছে। সম্প্রতি পরপর মুক্তি পেয়েছে বেশ কয়েকটি ছবি। তারপরই রব ওঠে যে 'বাংলা সিনেমার পাশে দাঁড়ান',সেখান থেকেই নিজের ক্ষোভের কথা জানান তথাগত।

Updated By: May 1, 2022, 07:32 PM IST
Tathagata Mukherjee:'খারাপ লাগলেও দেখুন,বাংলা সিনেমার পাশে দাঁড়ান,বসুন,শুয়ে পড়ুন',কটাক্ষ পরিচালক তথাগতর

নিজস্ব প্রতিবেদন: অভিনেতা হিসাবে পর্দায় ডেবিউ করলেও এখন তিনি অভিনেতা ও পরিচালক। মুক্তি পেতে চলেছে তাঁর আগামী ছবি 'ভটভটি'(Bhotbhoti)। তার আগে হঠাৎই বাংলা ছবির নির্মাতারদের উপর রেগে আগুন তথাগত মুখোপাধ্যায়(Tathagata Mukherjee)। আসলে এই রাগের পিছনে লুকিয়ে আছে বাংলা ছবির বর্তমান অবস্থা। 'বাংলা ছবির মান খারাপ হলেও তার পাশে দাঁড়াতে হবে কেন? সমাজ সেবা নাকি!' ব্যঙ্গাত্মক এই দীর্ঘ পোস্টে বাংলা ছবির নির্মাতাদের বিভিন্ন প্রবণতাকে তুলে ধরেছেন তিনি।

করোনাকালে ব্যাপক ক্ষতির মুখে পড়ে বাংলা ছবি। দর্শকসংখ্যা কমতে কমতে তলানিতে এসে ঠেকেছে। সম্প্রতি পরপর মুক্তি পেয়েছে বেশ কয়েকটি ছবি। তারপরই রব ওঠে যে 'বাংলা সিনেমার পাশে দাঁড়ান',সেখান থেকেই নিজের ক্ষোভের কথা জানান তথাগত। অভিনেতা পরিচালক তথাগত লেখেন,'সাবধান,ভয়ংকর রকম রেগে আছি,আপনারা বাংলা সিনেমার পাশে দাঁড়াচ্ছেন না দেখে,সিনেমা কোনো বিনোদন মূলক মাধ্যম নয় এটা সর্বৈব সমাজকল্যান মূলক কাজ।তাই এ ব্যবস্থাকে না পিঁয়াজ খেয়ে,এসি বন্ধ করে,পেট্রোল ছেড়ে সাইকেল চালিয়ে বাঁচিয়ে রাখা আমাদের আশু কর্তব্য।তার ওপর আবার বাংলা সিনেমা, সে যত জঘন্য,যত খারাপ,২০২২ সালে টেকনিকালি যত দূর্বলই হোক না কেন,গল্পের বিষয়বস্তু যতই ১৯৫৫ সালের হোক না কেন তা দেখতেই হবে নইলে করন জোহরের "থিওরি অফ নেপোটিজম" ভুল প্রমানিত হয়ে যাবে।রায়, ঘটক,সেন মাল্টিভার্স ভেঙে পড়বে।সাউথের সিনেমা ভাল লাগছে,হিন্দি সিনেমা দেখতে ইচ্ছে করছে,হলিউডের নতুন রিলিজ খুঁজছেন তাও বাংলা সিনেমাই দেখুন,নিজেকে বাড়িতে চাবুক পেটা করুন কিম্বা জুতো তারপর চোখে মিরচ মসালা ঠুঁসে বাংলা সিনেমার হলে ঢুকে পড়ুন, বাংলা সিনেমার পাশে দাঁড়ান, দাঁড়াতে ইচ্ছে না করলেও,ওই যেভাবে সিনেমা দেখতে গিয়ে জাতীয় সঙ্গীতে দাঁড়ান।'

মূলত ব্যঙ্গ করেই  তথাগত মুখোপাধ্যায় বাংলা ছবির মান নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি লেখেন, 'ইচ্ছে না করলেও, খারাপ লাগলেও বাংলা সিনেমা দেখুন,বাংলা সিনেমার পাশে দাঁড়ান,বসুন, শুয়ে পড়ুন,সব করুন কিন্তু ঐ ওইখানে দাঁড়িয়েই।সিনেমা ভাল হলে লোকে এমনিই দেখবে সে যে ভাষারই হোক না কেন, সেটা মিথ্যে প্রমান করে দিন,আমাদের প্রমান করতেই হবে যে সিনেমা অডিও ভিস্যুয়াল মাধ্যম নয়, সিনেমা আপনার মাতৃভাষার প্রতি দায়বদ্ধতা।খারাপ সিনেমা হচ্ছে তাই লোকে দেখছে না এ মিথ্যে অপপ্রচার রুখতে এবার কিন্তু প্রয়োজনে আমরা বাড়ি গিয়ে লোকজনকে হিড়হিড় করে টানতে টানতে বাড়ি থেকে বার করে সিনেমা হলে নিয়ে যাব, তারপর চোখ পিন দিয়ে টানটান করে ক্লকওয়ার্ক অরেঞ্জ।তাই সাবধান, এবার পাশে দাঁড়ান,ভাষার পাশে দাঁড়ান,সিনেমার পাশে নয়...নয়তো হিন্দি সত্যি সত্যি ন্যাশানাল ল্যাঙ্গোয়েজ করে দেব।আর হ্যাঁ ভাল লেগেছে বলে যে কদিন আগে লোকে হৈ হৈ করে টনিক(বাংলা সিনেমা) দেখল সেটা ব্যতিক্রম হিসেবে ইগনোর করুন।'একইসঙ্গে বেশির ভাগ ছবিতে সত্যজিৎ রায়কে শ্রদ্ধাঞ্জলি জানানোকেও কটাক্ষ করেছেন তথাগত। 

আরও পড়ুন:Koel Mallick: ডায়েট ফ্রি রবিবার! গাড়ি থামিয়ে রাস্তা থেকে কী কিনে খাচ্ছেন কোয়েল?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.