Afghanistan-র পাশে বলিউড, সোশ্যাল মিডিয়ায় বিশেষ বার্তা Rhea, Tisca সহ একাধিক তারকা

তালিবানদের দখলে আফগানিস্তান,প্রাণের ঝুঁকি নিয়ে দেশ ছাড়তে মরিয়া দেশবাসী। 

Updated By: Aug 16, 2021, 07:54 PM IST
Afghanistan-র পাশে বলিউড, সোশ্যাল মিডিয়ায় বিশেষ বার্তা Rhea, Tisca সহ একাধিক তারকা

নিজস্ব প্রতিনিধি: তালিবানদের দখলে আফগানিস্তান(Afghanistan)। প্রাণের ঝুঁকি নিয়ে দেশ ছাড়ছেন সেখানাকার বাসিন্দারা। কাবুল(Kabul) দখলের সময়েই তালিবানরা(Taliban) জানিয়েছে যে মেয়েদের অধিকার অক্ষুন্ন থাকবে আফগানিস্তানে। তবে ইতিহাস জানে তালিবানরা মেয়েদের প্রতি কতটা নির্দয়। ক'দিন আগেই বাড়ি থেকে একা বেরনোর 'অপরাধে' তালিবানি গুলিতে প্রাণ হারিয়েছিল এক আফগান তরুণীক। তালিবান এই আফগান-অধিকার পর্বেই ফতোয়া জারি করেছিল,বাইরে কাজ করতে পারবে না মেয়েরা। উপার্জন করবেন পরিবারের পুরুষেরা। কিন্তু বর্তমানে তালিবানদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, মেয়েদের একা বাড়ির বাইরে বেরনোর অনুমতি দেওয়া হবে। তাঁরা পড়াশোনা এবং কাজকর্ম করতে পারবেন। তবে তাঁদের অবশ্যই হিজাব পরতে হবে। এক অর্থে আবারও তালিবান শাসনে পরাধীন জীবন শুরু আফগানিস্তানের মহিলাদের। সোশ্যাল মিডিয়ায় আফগানিস্তানের মহিলাদের প্রতি সমবেদনা জানালেন রিয়া চক্রবর্তী, টিসকা চোপড়া থেকে শুরু করে সোনি রাজদান, শেখর কাপুরের মতো বেশ কয়েকজন বলিউডের সেলেব্রিটি।

আরও পড়ুন: তালিবান দখলে Kabul, রাস্তায় প্রাণ হাতে করে দৌড় চিত্র পরিচালকের, ভাইরাল ভিডিয়ো

নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে রিয়া চক্রবর্তী(Rhea Chakraborty) লেখেন, যেখানে সারা বিশ্ব জুড়ে মেয়েরা নিজেদের সমান পারিশ্রমিকের জন্য লড়ছে সেখানে আফগানিস্তানের মহিলাদের বিক্রি করে দেওয়া হচ্ছে। তারাই এখন নিজেরাই পারিশ্রমিক। আফগানিস্তানের এরকম অবস্থা দেখে মানসিকভাবে আহত তিনি। সারা বিশ্বের রাজনৈতিক নেতাদের আফগানিস্তানের মহিলাদের পাশে দাঁড়ানোর আবেদন জানান অভিনেত্রী। অন্যদিকে কাবুলে নিজের ছোটবেলার একটি ছবি পোস্ট করেন টিসকা চোপড়া(Tisca Chopra )। তাঁর পরনে ছিল ওয়েস্টার্ন পোশাক। ছোটবেলার কাবুল যে একেবারেই বদলে যেতে চলেছে তা ভেবেই দুঃখিত অভিনেত্রী। 

পরিচালক শেখর কাপুর(Shekhar Kapur) তাঁর বেশ কয়েকটি টুইটে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন। একটি টুইটে তিনি লিখেছেন,"আফগানিস্তানবাসীদের জন্য স্পেশাল প্রার্থনা। একটি দেশ বিদেশি ঔপনিবেশিক আকাঙ্খায় ধ্বংস হয়ে গেল"।

আলিয়া ভাটের মা অভিনেত্রী সোনি রাজদান(Soni Razdan) টুইট করেন,"যেখানে একটি দেশ স্বাধীনতা উদযাপন করছে সেখানে আরেকটি দেশ তার স্বাধীনতা হারাচ্ছে...কী ধরনের বিশ্ব এটা"।

ইতিমধ্যেই নয়া দিল্লি জানিয়েছে, তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়া হবে না। তালিবানের সঙ্গে ভারতের সম্পর্ক আগামি দিনে কী হতে চলেছে, তা এখনও পরিষ্কার নয়। আপাতত, ভারতকে প্রথমে হুঁশিয়ারি দিলেও তালিবান এখন বলছে, তারা চায় ভারত নতুন আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক রাখুক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.