Independence day 2022 : স্বাধীনতা দিবসে ভারতীয়দের পাকশিল্পীর উপহার, রবাবে বাজল 'জনগণমন'

 ঘন নীল মেঘ ঘিরে রয়েছে সমগ্র পাহাড়ি এলাকা, তারই কোলে বিস্তীর্ণ সবুজে ঘেরা অঞ্চল। এক ঝলক দেখে মনে হয় যেন তুলের টানে ক্যানভাসে আঁকা কোনও ছবি। এমন ছবির মতো সুন্দর একটি ভখণ্ডে বসেই হাতে রবাব তুলে নিয়েছিলেন সিয়াল খান। তাঁর হাতের জাদুতে বেজে উঠল জাতীয় সঙ্গীত 'জনগণমন-অধিনায়ক জয় হে'। যা সীমান্ত পার করে আপামর ভারতবাসীর হৃদয় ছুঁয়ে গেল। সিয়াল খান ভারতীয় নন, পাকিস্তানি নাগরিক। স্বাধীনতার প্রাক্কালে গায়ে গা ঠেকিয়া থাকা ভূখণ্ডকে ভাগ করে দিয়েছিল ব্রিটিশরা। তৈরি হয়েছিল দুটি আলাদা দেশ ভারত আর পাকিস্তান। তবে ফের একবার ভেদাভেদ ভুলে সঙ্গীতের হাত ধরেই ভালোবাসা ছড়িয়ে দিলেন রবাব শিল্পী সিয়াল।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Aug 15, 2022, 05:10 PM IST
Independence day 2022 :  স্বাধীনতা দিবসে ভারতীয়দের পাকশিল্পীর উপহার, রবাবে বাজল 'জনগণমন'

Indian National Anthem, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘন নীল মেঘ ঘিরে রয়েছে সমগ্র পাহাড়ি এলাকা, তারই কোলে বিস্তীর্ণ সবুজে ঘেরা অঞ্চল। এক ঝলক দেখে মনে হয় যেন তুলের টানে ক্যানভাসে আঁকা কোনও ছবি। এমন ছবির মতো সুন্দর একটি ভখণ্ডে বসেই হাতে রবাব তুলে নিয়েছিলেন সিয়াল খান। তাঁর হাতের জাদুতে বেজে উঠল জাতীয় সঙ্গীত 'জনগণমন-অধিনায়ক জয় হে'। যা সীমান্ত পার করে আপামর ভারতবাসীর হৃদয় ছুঁয়ে গেল। সিয়াল খান ভারতীয় নন, পাকিস্তানি নাগরিক। স্বাধীনতার প্রাক্কালে গায়ে গা ঠেকিয়া থাকা ভূখণ্ডকে ভাগ করে দিয়েছিল ব্রিটিশরা। তৈরি হয়েছিল দুটি আলাদা দেশ ভারত আর পাকিস্তান। তবে ফের একবার ভেদাভেদ ভুলে সঙ্গীতের হাত ধরেই ভালোবাসা ছড়িয়ে দিলেন রবাব শিল্পী সিয়াল।

পাক শিল্পী সিয়াল খানের বাজানো রবাবে ভারতীর জাতীয় সঙ্গীত টুইটার হ্যান্ডেলে পোস্ট হতেই তা ভাইরাল হয়। যে ভিডিয়োর ক্যাপাশানে সিয়াল লিখেছেন, 'সীমান্তপারের দর্শকদের জন্য আমার উপহার।' সঙ্গী ভারত-পাক দুই দেশের পতাকারই ইমোজি লাগিয়েছেন তিনি। ইতিমধ্যেই সিয়ালের এই ভিডিয়ো ৬০০ হাজার মানুষ। ভিডিয়োটি লাইক করেছেন ৩৭ হাজার শ্রোতা, কমেন্ট করেছেন ১১০০ জন। এমন উপহারের জন্য বহু ভারতীয় সিয়ালকে ধন্যবাদ জানিয়েছেন। তবে কিছুজন আবার এটা নিয়েও রিপোর্ট করেছেন। এক ব্যক্তি লিখেছেন 'সঙ্গীতের কোনও ভাষা বা ধর্ম নেই। এটা হৃদয় ছুঁয়ে যায় মানুষের মধ্যে সংযোগ স্থাপন করে। আপনার জন্য শ্রদ্ধা এবং আর্শীর্বাদ দুইই রইল।' উঠে এসেছে এমনই বেশকিছু কমেন্ট।

আরও পড়ুন-স্বাধীনতা সংগ্রামে অগ্নিগর্ভ বাংলা, সেই 'বারুদ ও আদালত'-এর গল্প বলবেন পরমব্রত

 সিয়াল খান হলেন পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া এলাকার বাসিন্দা। তিনি আবার পোশোয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তবে শুধু ভারতের জাতীয় সঙ্গীতই নয়, নিজের রবাবে বহু ভারতীয় সিনেমার জনপ্রিয় গানের সুর তুলতে দেখা গিয়েছে সিয়ালকে। প্রসঙ্গত, রবাব বাদ্যযন্ত্রটি উৎপত্তি মূলত আফগানিস্তানে। এছাড়াও পাকিস্তান এবং এদেশের কাশ্মীরের বহু শিল্পীকেও রবাব বাজাতে দেখা যায়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.