অস্কারের মঞ্চে ফের উজ্জ্বল ভারত, পুরস্কৃত হল ঋতুকাল নিয়ে তথ্যচিত্র

PERIOD, END OF SENTENCE. মহিলাদের ঋতুকাল নিয়ে তৈরি হয়েছিল ওই তথ্যচিত্র। গুরণীত ওই তথ্যচিত্রের প্রযোজক।

Updated By: Feb 25, 2019, 10:59 AM IST
অস্কারের মঞ্চে ফের উজ্জ্বল ভারত, পুরস্কৃত হল ঋতুকাল নিয়ে তথ্যচিত্র

নিজস্ব প্রতিবেদন: দশ বছরের প্রতীক্ষা শেষ। ফের আরও এক ভারতীয়র হাতে উঠল অস্কার।

আরও পড়ুন: ভারতের উচিত শান্তি প্রতিষ্ঠার একটা সুযোগ দেওয়া, মোদীকে আহ্বান ইমরানের

এর আগে ২০০৯ সালে স্লামডগ মিলিয়ানিয়রের জন্য অস্কার পেয়েছিলেন সুরকার এআর রহমান ও সাউন্ড ইঞ্জিনিয়র রেসুন পুকুট্টি। ২০১৯ সালে অস্কার পেলেন গুরণীত মঙ্গা।

ইরানি-মার্কিনি চিত্রপরিচালক রায়কা জেটাবচি উত্তর ভারতের কয়েকজন মহিলাকে নিয়ে একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন। নাম, PERIOD, END OF SENTENCE. মহিলাদের ঋতুকাল নিয়ে তৈরি হয়েছিল ওই তথ্যচিত্র। গুরণীত ওই তথ্যচিত্রের প্রযোজক।

আরও পড়ুন: বাংলাদেশে বিমান অপহরণের চেষ্টা, বায়ুসেনার গুলিতে নিহত ছিনতাইকারি

২০১৯ সালে দেওয়া হল ৯১তম অ্যাকাডেমি পুরস্কার। ওই পুরস্কারের Documentary Short Subject বিভাগে জায়গা পেয়েছিল ওই তথ্যচিত্রটি। সেই বিভাগের সেরা হয়েছে সেটি।

বছরখানেক আগে প্যাডম্যান নামে একটি সিনেমা মুক্তি পেয়েছিল। অক্ষয় কুমার অভিনীত ওই সিনেমার বিষয় ঋতুকালে ভারতীয় মহিলাদের স্যানেটারি ন্যাপকিন ব্যবহার না করা আর পরিবর্তে নানা অদ্ভুত পদ্ধতি অবলম্বন করা।

আরও পড়ুন: রাইফেলের পর এবার ‘আত্মঘাতী ড্রোন’ আনছে কালাশনিকভ

সেই অচলায়তন ভাঙতে বাস্তবে প্রয়াস করেছিলেন অরুণাচলম মুরুগানতাম। তাঁর বায়োপিকই ছিল প্যাডম্যান। গুরণীতের তথ্যচিত্রের বিষয়ও প্রায় একই। এক্ষেত্রে উত্তর ভারতের কয়েকজন মহিলা, যাঁরা বাড়িতে স্যানিটরি ন্যাপকিন তৈরি করে গ্রামের মহিলাদের ব্যবহারে উত্সাহ দিয়েছিলেন। তাঁদের নিয়েই তৈরি হয় PERIOD, END OF SENTENCE.

আরও পড়ুন: ভাওয়ালপুরে জইশের সদর দফতর দখল নেওয়ার খবর অস্বীকার করল পাকিস্তান

জানা গিয়েছে, ওই তথ্যচিত্রটি প্রথমে ক্রাউড ফান্ডিংয়ের মাধ্যমে শুরু হয়েছিল। পরে প্রযোজক হিসেবে দায়িত্ব নেন গুরণীত। তিনি এই পুরস্কারের পুরো কৃতিত্ব দিয়েছেন ফেমিনিস্ট মেজরিটি ফাউন্ডেশনকে। এছাড়া তথ্যচিত্র নির্মাতাদের কৃতিত্ব দিয়েছেন তিনি।